বিশ্বভাগ্য সংকটাপন্ন : ওবামা

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, বিশ্বভাগ্য সংকটাপন্ন।

ওবামা বলেন, অনেক কষ্টে অর্জিত নাগরিক অধিকার, দেশ ও বিশ্বের জন্য হিলারির প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প হুমকি। যুক্তরাষ্ট্রের প্রজাতন্ত্র ঝুঁকির মুখে উল্লেখ করে তিনি সব স্তরের ডেমোক্র্যাটদের হিলারি ক্লিনটনের জন্য ভোট দেওয়ার আহ্বান জানান।

বুধবার নর্থ ক্যারোলাইনায় এক সমাবেশে বক্তব্য দেওয়ার সময় ওবামা এসব কথা বলেন।

বিবিসি অনলাইনের এক খবরে বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়েছে।

এদিকে, ট্রাম্প বলেছেন, ‘প্রেসিডেন্ট ওবামার উচিত নির্বাচনী প্রচার বন্ধ করে দেশ চালানোয় মনোযোগ দেওয়া।’ ফ্লোরিডায় এক সমাবেশে ট্রাম্প বলেন, ‘শেষ কথা হলো, কোনো মানুষ চায় না, ওবামা আরো চার বছর দেশ চালান।’ হিলারি সম্পর্কে ট্রাম্প বলেন, সম্প্রতি নির্বাচনী দৌড় থেকে ছিটকে পড়েছেন হিলারি।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই)-এর পরিচালক জেমস কোমি সম্প্রতি হিলারির ইমেইল ইস্যু নিয়ে নতুন করে তদন্ত করার ঘোষণা দেওয়ার পর হঠাৎ করে ট্রাম্পের জনসর্থন বেড়ে গেছে। হিলারি ও ট্রাম্প এখন সমান্তরালে লড়াই চালিয়ে যাচ্ছেন। শেষ সপ্তাহে এসে কোনো কোনো জনমত জরিপে হিলারি সামান্য ব্যবধানে পিছিয়ে পড়েছেন।

নির্বাচনের বাকি আর মাত্র পাঁচ দিন। এ কয়েক দিনে হয়তো ভোট-সমর্থন খুব বেশি হেরফের হবে না। তবে ৮ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচনে কী হয়, তা নিয়ে উদ্বেগে যুক্তরাষ্ট্র ও বিশ্ব।