বিশ্বের সপ্তম বৃহত্তম ডেটা সেন্টার টিয়ার- ফোর (Tier-4) হচ্ছে

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, গাজীপুরের কালিয়াকৈরে অবস্থিত বঙ্গবন্ধু হাইটেক সিটিতে বিশ্বের সপ্তম বৃহত্তম ডেটা সেন্টার টিয়ার- ফোর (Tier-4) হচ্ছে।

বৃহস্পতিবার দুপুরে গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটির উন্নয়ন কাজ পরিদর্শনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ সব কথা বলেন তিনি।

পলক বলেন, পিপিপি মডেলে (প্রাইভেট পাবলিক পার্টনারশিপ ব্যাসিসে) এ সিটির ডেভেলপ করা হচ্ছে। আগামী ১০ বছরে এ সিটির ৩৫৫ একরের পুরা পার্টটা ডেভেলপ করার পরিকল্পনা রয়েছে। সেই পরিকল্পনার মধ্যে টেকনো পলিস অ্যান্ড টেকনো সিটি নামের দুটি ডেভলপারকে তিনটি ব্লক দিয়েছি। তারা আগামী ৩ বছরে ২০শতাংশ এবং ১০ বছরে শতভাগ ডেভেলপ করবে।

তিনি আরো বলেন, সিটির সাত একর জায়গায় বিশ্বের সপ্তম বৃহত্তম ডেটা সেন্টার টিয়ার- ফোর (Tier-৪) হচ্ছে। ‘ন্যাশনাল হেল্প ডেস্ক’ যেখানে ইমারজেন্সি সার্ভিসের জন্য দেশের ১৬ কোটি মানুষের পাশে আছে। জননেত্রী শেখ হাসিনার সরকার ২৪ ঘণ্টা তাদের জরুরি সেবায় নিয়োজিত আছেন। এই বিষয়গুলো চলমান আছে।

এ সময় ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমদ, সদস্য বেগম হোসনে আরা লুৎফা ডালিয়া, কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সানোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

পলক বলেন, এখানে ডিজিকন কোম্পানি দুইশ আসনের কল সেন্টার করছে। যা আগামী ২/১ মাসের মধ্যে চালু হবে বলে আশা করছি। হাইটেকের যে কার্যক্রম অর্থাৎ সফটওয়্যার, হার্ডওয়্যার এবং সার্ভিস সেক্টরে যে ব্যাপক কর্মসংস্থানের তৈরি করতে চাই, দেশি-বিদেশি আইটি কোম্পানিগুলোকে এখানে কর্মসংস্থানের সুযোগ করে দিতে চাই। সেটা একদিক দিয়ে শুরু হয়ে গেছে।