বিসিএস পরীক্ষার অনলাইন আবেদন প্রক্রিয়ায় যেকোনো সমস্যা সমাধানে হেল্পলাইন চালু

নিজস্ব প্রতিবেদক : ৩৮তম বিসিএস পরীক্ষার অনলাইন আবেদন প্রক্রিয়ায় যেকোনো সমস্যা সমাধানে হেল্পলাইন চালু করছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি)।

আবেদনের সময় টেলিটকের পক্ষ থেকে হেল্পলাইনের জন্য পাঁচটি নম্বর দেওয়া হবে। আবেদনের দিন থেকে পুরো প্রক্রিয়া চলাকালীন পর্যন্ত এই হেল্পলাইন খোলা থাকবে। পিএসসি কর্মকর্তারাই এর সমস্যা সমাধান দেবেন।

পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘আগামী ১০ জুলাই (সোমবার) আবেদন প্রক্রিয়া শুরু হয়ে শেষ হবে ১০ আগস্ট। বিজ্ঞপ্তিতে আবেদনসংক্রান্ত সকল তথ্য ও প্রক্রিয়া উল্লেখ করা হয়েছে। তারপরও প্রার্থীরা না বুঝে সমস্যায় পড়েন। আমাদের কাছে বিভিন্ন অভিযোগ আসছে যে, তারা আবেদন করতে সমস্যায় পড়েন। এসব কারণে হেল্পলাইন চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। টেলিটকের সঙ্গে আমাদের কথা হয়েছে। হেল্পলাইনের জন্য তারা পাঁচটি নম্বর দেবে। আবেদনের দিন থেকে পুরো প্রক্রিয়া চলাকালীন পর্যন্ত এই হেল্পলাইন খোলা থাকবে।’

এবার ৩৮তম বিসিএস পরীক্ষার ক্ষেত্রে বেশকিছু পরিবর্তন এনেছে পিএসসি। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, প্রার্থীর অবশ্যই জাতীয় পরিচয়পত্র থাকতে হবে, পরীক্ষার খাতা দেখবেন দুই পরীক্ষক, এমনকি বাংলা ও ইংরেজি দুটি সংস্করণেই পরীক্ষা দেওয়ার সুযোগ রয়েছে প্রার্থীদের।

আবেদনকারীকে অবশ্যই আবেদন করার সময়ই অনলাইনে উল্লেখ করতে হবে কোন সংস্করণে পরীক্ষা দিতে ইচ্ছুক। যে প্রার্থী যে সংস্করণে পরীক্ষা দেবে, তার জন্য কেবল সেই সংস্করণের প্রশ্নই বরাদ্দ রাখা হবে। পরীক্ষা কেন্দ্রে গিয়ে সংস্করণ পরিবর্তনের কোনো সুযোগ থাকবে না।