বীরভূমে বোমা বিস্ফোরণ১০ জনের মরদেহ উদ্ধার

ভারতের পশ্চিমবঙ্গের বীরভূমে রাজনৈতিক সহিংসতার জেরে কয়েকটি বাড়িতে বোমা বিস্ফোরণ ও অগ্নিসংযোগের ঘটনায় ১০ জনের মরদেহ উদ্ধার করেছে স্থানীয় ফায়ার সার্ভিস কর্মীরা।

মঙ্গলবার (২২ মার্চ) ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গতকাল সোমবার (২১ মার্চ) বীরভূমের রামপুরহাটের বগটুই গ্রামে বোমা হামলায় তৃণমূল নেতা ভাদু শেখের মৃত্যু হয়। ভাদু রামপুরহাট এক নম্বর ব্লকের বড়শাল গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান ছিলেন। তার বাড়ি রামপুরহাট থানা এলাকার বগটুই গ্রামে।

সেখানকার একটি চায়ের দোকানে বসেছিলেন ভাদু। সেই সময় তাকে লক্ষ্য করে বোমা ছুড়ে পালায় একদল সন্ত্রাসী। ঘটনার পর স্থানীয়রা রক্তাক্ত অবস্থায় ভাদুকে রামপুরহাট মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক ভাদুকে মৃত ঘোষণা করেন।

এ ঘটনার পর থেকে অগ্নিগর্ভ হয়ে উঠেছে ওই গ্রাম। পর পর কয়েকটি বাড়িতে আগুন লাগানোর ঘটনা ঘটে।

স্থানীয় ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানিয়েছেন, সোমবার (২১ মার্চ) রাতে তিনজনের ঝলসানো মরদেহ উদ্ধার করার পর মঙ্গলবার (২২ মার্চ) সকালে আরও সাতজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ওই সাতজনই একটি বাড়িতে ছিলেন। ফায়ার সার্ভিসের হিসাব অনুযায়ী, এখন পর্যন্ত দশজনের মৃত্যু হয়েছে।

বীরভূমের পুলিশ সুপার নগেন্দ্রনাথ ত্রিপাঠী ভারতীয় সংবাদমাধ্যমকে জানান, ঘটনাস্থলে সিআইডি এবং ফরেনসিক টিম যাচ্ছে। হেলিকপ্টারে রামপুরহাট যাচ্ছেন ফিরহাদ হাকিম (বীরভূমের দায়িত্বপ্রাপ্ত তৃণমূল নেতা), আশিস বন্দ্যোপাধ্যায় ও অভিজিত সিন্‌হা।

বীরভূমে তৃণমূলের জেলা সভাপতি অনুব্রত মণ্ডল বলেন, ‘তিন চারটি বাড়িতে আগুন লেগেছিল। টিভি ফেটে আগুন লাগে। ফায়ার সার্ভিস ও পুলিশ গিয়েছিল। পুলিশ তদন্ত করে দেখুক, তারপর বলব।’

তবে উপপ্রধান খুনের সঙ্গে এর জড়িত থাকতে পারে বলে মনে করছেন অনুব্রত।

তিনি বলেন, ‘গতকালের ঘটনার সঙ্গে উপপ্রধান জড়িত থাকতে পারে। পুলিশ তদন্ত করে দেখুক। আমি তো ওখানে ছিলাম না। আমি সকালে খবর পেয়েছি। আমি যতদূর খবর পেয়েছি, একটি বাড়িতেই সাতজনের মরদেহ উদ্ধার হয়েছে।’