বুড়িগঙ্গা নদীর তীরে ড্রেনের মুখে ট্রিটমেন্ট প্ল্যান্ট উদ্বোধন

বিশেষ প্রতিবেদকঃ মুজিব জন্মশতবর্ষের সূচনালগ্নে বুড়িগঙ্গা নদীর তীরে ড্রেনের মুখে দূষিত পানি পরিশোধনের লক্ষ্যে ‘ট্রিটমেন্ট প্ল্যান্ট’ বসানো হয়েছে।
বুধবার (১৮ মার্চ) সদরঘাটে বুড়িগঙ্গা নদীর তীরে ড্রেনের মুখে ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপন ও পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচির উদ্বোধন করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।
নৌ মন্ত্রণালয় জানায়, বিআইডব্লিউটিএ’র তত্ত্বাবধানে একটি বেসরকারি সংস্থা ট্রিটমেন্ট প্ল্যান্ট নির্মাণের পাইলট প্রকল্পের কাজ করছে। এখন পর্যন্ত তারা দু’টি প্ল্যান্ট নির্মাণ করেছে। প্রতিটির নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১৩ লাখ টাকা। বর্তমানে ট্রিটমেন্ট প্ল্যান্ট দিয়ে যতটুকু পানি পরিশোধন করা হচ্ছে তা খাবার যোগ্য না হলেও মাছ এবং জলজপ্রাণির জন্য ক্ষতিকর নয়।
এসময় প্রতিমন্ত্রী জানান, এটি একটি পাইলট প্রকল্প। ছয় মাসের মধ্যে ট্রিটমেন্ট প্ল্যান্টের ফলাফল আশাব্যাঞ্জক হলে সেটি স্থায়ীভাবে গ্রহণ করা হবে। নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন বিআইডব্লিউটিএ, ঢাকা ওয়াসা ও ঢাকা সিটি করপোরেশন এক ছাতার নিচে মিলিত হয়ে দূষিত পানি পরিশোধনের কাজ করবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা নদী রক্ষায় ‘টাস্কফোর্স’ গঠন করে দিয়েছেন উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, সে অনুযায়ী দেশের গুরুত্বপূর্ণ নদী রক্ষায় কাজ করা হচ্ছে। পাশাপাশি বুড়িগঙ্গা, তুরাগ, বালু ও শীতলক্ষ্যা নদীর দখল ও দূষণরোধে বিআইডব্লিউটিএ কাজ করছে। প্রকল্পের কাজ চলমান। তীররক্ষা, ওয়াকওয়ে (পায়ে চলার পথ), ইকো-পার্ক এবং জেটি নির্মাণ করা হচ্ছে।
তিনি বলেন, নদীর পানি দূষণরোধে বিআইডব্লিউটিএ, পরিবেশ অধিদপ্তরসহ সংশ্লিষ্টরা কাজ করছে। যে সব শিল্প প্রতিষ্ঠান দূষিত পানি বিশুদ্ধকরণে যন্ত্রপাতি (অ্যাফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট-ইটিপি) ব্যবহার করছে না তাদেরকে পরিবেশ অধিদপ্তর অভিযান চালিয়ে সনদ বাতিল, বিদ্যুৎ ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করছে। পরিবেশ অধিদপ্তর কাজ করছে যাতে কোন ধরনের অস্থিরতা সৃষ্টি না হয়।
খালিদ মাহমুদ চৌধুরী বলেন, নদী তীররক্ষা, দখল ও দূষণরোধকল্পে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৯ সালে সার্বিক দিকনির্দেশনা দেন। পরবর্তীকালে বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় এসে সে নির্দেশনা বাস্তবায়ন না করায় নদীর পানি আরো দূষিত হয়। নদীর প্রবাহ না হয়ে, মানুষের রক্তের প্রবাহ হয়েছে। তারা বিকৃত ইতিহাস সৃষ্টি করেছে, সাম্প্রদায়িকতা ছড়িয়েছে।
নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অনল চন্দ্র দাস ও বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক এসময় উপস্থিত ছিলেন।