বেশি দামেই বিক্রি হচ্ছে এলপি গ্যাস

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) নির্ধারিত দরে এলপি গ্যাস মিলছেনা অনেক জায়গাতেই। বরগুনা, বরিশাল, বগুড়া ও রাজশাহীতে বাড়তি দরে বিক্রি হওয়ার খবর পাওয়া গেছে।

আন্তর্জাতিক বাজারদর কমে যাওয়ায় আমদানি নির্ভর এই জ্বালানির দাম কমিয়ে নির্ধারণ করে বিইআরসি। নভেম্বর মাসে সিলিন্ডার প্রতি (১২ কেজি) ১ হাজার ৩১৩ টাকা থাকলে ২ ডিসেম্বর কমিয়ে ১ হাজার ২২৮ টাকা নির্ধারণ করা হয়। নভেম্বর মাসে সৌদি সিপি ছিল প্রোপেন ৮৭০ ডলার ও বিউটেন ৮৩০ ডলার। যা চলতি মাসে কমে টন প্রতি হয়েছে ৭৯৫ ও ৭৫০ ডলার।

উপকূলীয় জেলা বরগুনার তালতলী উপজেলা ঘুরে বেশি দরে বিক্রির কথা জানিয়েছেন।

জেলা সদরের জননী টেলিকমে বসুন্ধরা এলপি গ্যাস ১ হাজার ২৭০ টাকা দরে বিক্রি করা হচ্ছে। তবে অন্যান্য কোম্পানির সিলিন্ডার ১ হাজার ১৮০ থেকে ১২’শ টাকা দরে বিক্রি করছেন বলে জানিয়েছেন জননী টেলিকমের মালিক নাসির উদ্দিন। অপরূপা টেলিকমেও একই দরে বেচা কেনা হতে দেখা গেছে। তালতলী উপজেলা সদরের ডিলার মল্লিক ট্রেডার্সের মালিক আব্দুল মান্না মল্লিক বার্তা২৪.কমকে জানিয়েছেন, পাইকারি ক্ষেত্রে বসুন্ধরার সিলিন্ডার ১ হাজার ২৫০ টাকা ও অন্যান্য কোম্পানির ১ হাজার ১২০ টাকায় বিক্রি করা হচ্ছে।

এক প্রশ্নের জবাবে বলেন, যে দরে পেয়েছি সেভাবে বিক্রি করছি আমরা। নতুন দর পেলে নিশ্চয় কমে বিক্রি করা হবে।

বিইআরসি চেয়ারম্যান আব্দুল জলিল বলেন, দর মনিটরিং করার জন্য সরকারের বিভিন্ন এজেন্সিকে বলা হয়েছে। বিইআরসি একার পক্ষে মনিটরিং করা সম্ভব না। বেশি দরে বিক্রি করার বিষয়ে সুনির্দিষ্ট অভিযোগ পেলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও বলেন, কোনো নিউজ হলে ডিসি এবং ভোক্তা অধিদফতরকে ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হবে। পাশাপাশি বিইআরসির কোনো কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হবে ব্যবস্থা নেওয়ার জন্য। কোনো অবস্থাতেই বেশি দর আদায় করতে দেওয়া হবে না।