বেশী লাভের আশায় নিম্নমানের মিষ্টান্ন বিক্রী

সাহিদা আক্তারঃ রাজধানীর দক্ষিনখানে নামে-বেনামে গড়ে উঠেছে মিষ্টান্ন তৈরীর কারখানা। অস্বাস্থ্যকর পরিবেশে তৈরী এসব মিষ্টান্ন পরবর্তীতে চলে যাচ্ছে বড় বড় শপিং মল সহ নামীদামী মিষ্টান্ন দোকানে। আল-আকসা সুইটস, কিংস সুইটস, প্রিমিয়ার সুইটস, আজিজ সুইটস, আলীবাবা সুইটস, রসমেলা, টাঙ্গাইল মিষ্টান্ন ভান্ডার সহ নানান ব্রান্ডের মিষ্টান্ন তৈরী হয় এসব কারখানায় বলে জানা যায়। বেশী লাভের আশায় ব্রান্ডগুলো এই মিষ্টান্ন কম দামে কিনে নেয়, আবার অনেক ব্রান্ডের দাবী তাদের নাম ব্যবহার করে একশ্রেনীর লোক বাজারজাত করছে এসকল মিষ্টান্ন। সরজমিনে গিয়ে দেখা যায়, অস্বাস্থ্যকর পরিবেশে নিম্নমানের উপাদান দিয়ে তৈরী হওয়া এসকল মিষ্টান্নের প্রস্তুতপ্রনালী। শিশুশ্রমকেও কাজে লাগাচ্ছেন এসকল কারখানার মালিকগন।

 

এ বিষয়ে কথা বলতে চাইলে তারা কোন কথা বলতে রাজী হননি, উল্টো তারা উচ্চপদস্থ লোকের পরিচয় প্রদান সহ নানান ভয়ভীতি দেখিয়ে থাকে। তাদের বক্তব্য থেকে জানা যায়, তারা অনেককে মাসিক ভাতা প্রদান করে তাদের ব্যবসা চালাচ্ছে। সংবাদ সংগ্রহ কালে দক্ষিনখানের আল-আকসা সুইটস কারখানার ম্যানেজার হাসান সংবাদকর্মীকে অকথ্য ভাষায় গালিগালাজ সহ নানান হুমকি প্রদান করেন। ভ্রাম্যমান আদালতও তার কিছু করতে পারেনি বলে তিনি কি বোঝাতে চেয়েছেন তা আমাদের কাছে প্রশ্নবিদ্ধ।

 

এলাকাবাসীর বক্তব্য, একাধীকবার বন্ধ করে দেবার পরও রাতারাতি তৈরী হচ্ছে এসব কারখানা। এগুলো বন্ধসহ ভোক্তা অধিকার আইন নিশ্চিত করার তীব্র দাবী জানিয়েছেন তারা।