বেহাল ভূরুঙ্গামারীর পাকা সড়ক

মোক্তার হোসেন সরকার, ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) থেকে ঃ স্বাভাবিক ভাবে বৃষ্টির পানি নেমে যেতে না পারার কারনে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলা সদরের পাকা সড়ক গুলোতে গর্ত ও খানা-খন্দের সৃষ্টি হয়েছে । পথচারী ও যানবাহন চলাচলে মারাত্মক বিঘœ ঘটছে । কিন্তু এসব ভাঙ্গা রাস্তা মেরামতের বাস্তব কোন পদক্ষেপ নেই। ফলে ভোগান্তি বেড়েই চলেছে সর্বসাধারনের ।
সরেজমিনে জানা গেছে, উপজেলা সদরের জামতলা মোড় থেকে সাদ্দাম মোড় পর্যন্ত গুরুত্বপূর্ণ বাজার রাস্তাটি গত জুন মাসে মেরামত করা হয়েছিল। কিন্তু মেরামতের অল্পদিন পরেই রাস্তাটির মাঝামাঝি স্থানে পিচ-খোয়া উঠে গিয়ে গর্ত হওয়া শুরু হয়। গর্তগুলো ক্রমেই বড় হচ্ছে। সামান্য বৃষ্টিপাতে সেখানে প্রায় হাটু পানি জমে। রাস্তায় জমে থাকা পানি ভেঙ্গেই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী সহ সকল শ্রেণী-পেশার লোকজনকে কষ্টে চলাচল করতে হয়। যানবাহনের চাকার ছিটকানো পানিতে পথচারীদের পরিধেয় কাপড়-চোপড় নষ্ট হয়। ভূরুঙ্গামারী বাজারের মহেশ্বর চন্দ্র জানান ,জামতলা থেকে সাদ্দাম মোড় পর্যন্ত রাস্তাটি গত জুন মাসে মেরামতের পর মাত্র ৭ দিনের মাথায় পিচ-খোয়া উঠে গিয়ে গর্ত হতে থাকে।
কেজি স্কুল মোড়ের বাসিন্দা শরিয়তুল্যা জানান, কেজি স্কুল মোড় থেকে পাইলট হাই স্কুল মোড় পর্যন্ত রাস্তাটি পনের বছর আগে পাকা করা হলেও এখন পর্যন্ত কোন মেরামত হয় নাই। বাগভান্ডার রোড থেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পর্যন্ত প্রায় আধা কিঃমিঃ রাস্তা এক রকম নর্দমায় পরিণত হয়েছে।এলাকার আঃ হালিম বলেন বৃষ্টি হলেই কাছা মেড়ে পথ চলতে হয়। এই রাস্তা দিয়ে যানবাহন ও লোকজন চলাচল করতে না পারায় প্রচন্ড চাপ পড়েছে বাজার রোডের উপর। বাজার রোডে প্রতি হাট বারে যানবাহনের এমনি ভীড় জমে যে, এক থেকে দু’ঘন্টা পর্যন্ত সময় লেগে যায় দুই-আড়াইশ’ মিটার রাস্তা অতিক্রম করতে।
এছাড়াও সোনাহাট স্থল বন্দর থেকে ভূরুঙ্গামারী বাস টার্মিনাল পর্যন্ত ১০ কিঃমিঃ রাস্তা যান বাহন চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। গ্রামীণ পাকা রাস্তাগুলোর অবস্থা আরও খারাপ। তন্মমধ্যে পাগলার হাট থেকে বাঁশজানি কওমিয়া মাদ্রাসা পর্যন্ত রাস্তাটির অনেক জায়গায় বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। তিলাই হাই স্কুাল মোড় থেকে মইদাম কলেজ পর্যন্ত রাস্তার ইট খোয়া উঠে গেছে। থানা ঘাট বাজার থেকে ঝুকিয়া স্লুইস গেট পর্যন্ত প্রায় তিন কিঃমিঃ পাকা রাস্তার দু’পাশে অবস্থিত অন্তত কুড়িটি পুকুর পাড় ছাড়াও বিভিন্ন স্থানে দু’পাশের মাটি ধ্বসে গেছে। এছাড়াও অতিবৃষ্টি ও বন্যার কারনে বিভিন্ন এলাকার কাঁচা রাস্তাগুলোর ব্যাপক ক্ষতি হয়েছে।
এ বিষয়ে এলজিইডি উপজেলা প্রকৌশলী এন্তাজুর রহমান বলেন, ‘জামতলা থেকে সাদ্দাম মোড় এবং সোনাহাট স্থল বন্দর রাস্তাটি সড়ক ও জনপথ বিভাগের, এগুলো মেরামতের দায়িত্ব সওজ এর। অন্যান্য রাস্তাগুলো মেরামতের জন্য প্রকল্প পাঠানো হয়েছে; কিন্তু এখনও বরাদ্দ আসেনি।’ ভূক্তভোগীদের দাবী সড়ক গুলো দ্রুত নষ্ট হওয়ার কারন অনুসন্ধান করে পরবর্তী মেরামতের সময়ে যাতে যথাযথ ভাবে কাজ করা হয় সেদিকে সংশ্লিষ্ট প্রকৌশলীদের কড়া নজর রাখা প্রয়োজন।