বোলারদের নৈপুণ্যে পার্থ টেস্টে ঘুরে দাঁড়িয়েছে দক্ষিণ আফ্রিকা

ক্রীড়া ডেস্ক : বোলারদের নৈপুণ্যে পার্থ টেস্টে ঘুরে দাঁড়িয়েছে দক্ষিণ আফ্রিকা।

প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার ২৪২ রানের জবাবে বিনা উইকেটে ১৫৮ রান তুলে ফেলা অস্ট্রেলিয়া অলআউট হয়েছে ২৪৪ রানে।

দ্বিতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ২ উইকেটে ১০৪ রান। ৮ উইকেট হাতে রেখে প্রোটিয়ারা এগিয়ে আছে ১০২ রানে।

ওয়াকায় প্রথম দিনে দক্ষিণ আফ্রিকাকে ২৪২ রানে অলআউট করে বিনা উইকেটে ১০৫ রানে তুলে দিন শেষ করেছিল অস্ট্রেলিয়া। তখন মনে হচ্ছিল, বড় লিডই নিতে যাচ্ছে স্বাগতিকরা।

শুক্রবার দ্বিতীয় দিনের শুরুটাও ভালোই করেছিল অস্ট্রেলিয়া। ওপেনার ডেভিড ওয়ার্নার এগিয়ে যাচ্ছিলেন সেঞ্চুরির দিকে। একপর্যায়ে অস্ট্রেলিয়ার স্কোর বিনা উইকেটে ১৫৮, ওয়ার্নারের ৯৭। তখনই ওয়ার্নারকে ফিরিয়ে প্রথম ধাক্কাটা দেন দক্ষিণ আফ্রিকার পেসার ডেল স্টেইন। স্লিপে হাশিম আমলার হাতে ক্যাচ দিয়ে ফেরেন ৩ রানের জন্য সেঞ্চুরি মিস করা ওয়ার্নার।

খানিক বাদে কাঁধে পেয়ে মাঠ ছাড়েন স্টেইনও। কিন্তু তাতে কোনো সমস্যা হয়নি দক্ষিণ আফ্রিকার। কাগিসো রাবাদা, ভারনন ফিল্যান্ডার ও অভিষিক্ত কেশব মাহরাজের দারুণ বোলিংয়ে তাসের ঘরের মতো ভেঙে পড়ে অস্ট্রেলিয়ার ব্যাটিংলাইন আপ। বিনা উইকেটে ১৫৮ রান তোলা অস্ট্রেলিয়া ৮৬ রানে ১০ উইকেট হারিয়ে অলআউট হয়ে যায় ২৪৪ রানে।

এদিন ফিফটি করেছেন আরেক ওপেনার শন মার্শ (৬৩)। পরের ব্যাটসম্যানদের মধ্যে দুই অঙ্ক ছুঁয়েছেন কেবল অ্যাডাম ভোজেস (২৭), পিটার নেভিল (২৩) ও পিটার সিডল (১৮*)।

৫৬ রানে ৪ উইকেট নেন ফিল্যান্ডার। ৫৬ রানে ৩ উইকেট নেন অভিষিক্ত স্পিনার মাহরাজ। এ ছাড়া রাবাদা ২টি ও স্টেইন নেন একটি উইকেট।

২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৪৫ রানের মধ্যে স্টিফেন কুক (১২) ও আমলার (১) উইকেট হারালেও দিনের বাকি সময়ে আর কোনো বিপদ হতে দেননি ডিন এলগার ও জেপি ডুমিনি। তৃতীয় উইকেটে ৫৯ রানের অবিচ্ছিন্ন জুটিতে দিন শেষে এলগার ৪৬ ও ডুমিনি ৩৪ রানে অপরাজিত আছেন।