ব্যক্তি শ্রেণির করদাতাদের জন্য সুখবর

নিজস্ব প্রতিবেদকঃ ব্যক্তি শ্রেণির করদাতাদের জন্য সুখবর নিয়ে এলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বর্তমান সংসদের শেষ বাজেটে অর্থমন্ত্রী প্রস্তাব করেছেন যে, সাড়ে ৩ লাখ টাকা পর্যন্ত আয় করমুক্ত।

বৃহস্পতিবার বিকালে জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের জন্য বাজেট প্রস্তাবনায় অর্থমন্ত্রী এটি উল্লেখ করেন। আগে ব্যক্তি শ্রেণির করদাতাদের করমুক্ত আয়সীমা ছিল ৩ লাখ টাকা। সেটি ৫০ হাজার টাকা বাড়ানো হয়েছে এবারের বাজেট প্রস্তাবে।

অর্থাৎ আগামী বছর থেকে বছরে সাড়ে ৩ লাখ টাকা পর্যন্ত আয়ে কর দিতে হবে না।

পরবর্তী ১ লাখ টাকা পর্যন্ত মোট আয়ে কর দিতে হবে ৫ শতাংশ হারে। তার পরবর্তী ৩ লাখ টাকা পর্যন্ত মোট আয়ে কর দিতে হবে ১০ শতাংশ হারে। পরবর্তী ৪ লাখ টাকা পর্যন্ত আয়ে কর দিতে হবে ১৫ শতাংশ হারে। তার পরবর্তী ৫ লাখ টাকা পর্যন্ত আয়ে কর দিতে হবে ২০ শতাংশ হারে। এর চেয়ে বেশি আয়ের জন্য ২৫ শতাংশ হারে কর প্রযোজ্য হবে।

বর্তমানে করমুক্ত আয়ের সীমা ৩ লাখ টাকা। পাশাপাশি ৬৫ বছরের বেশি বয়সি নাগরিক এবং নারীর ক্ষেত্রে সাড়ে তিন লাখ টাকা এখন করমুক্ত।

নতুন অর্থবছরের বাজেটে এই সীমাও বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। নারী ও ৬৫ বছরে বেশি বয়সি করদাতাদের করমুক্ত আয়সীমা ৩ লাখ ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৪ লাখ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

অর্থমন্ত্রী মুস্তফা কামাল আগামী ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব করেন।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, মুদ্রাস্ফীতির কারণে করদাতাগণের প্রকৃত আয় হ্রাস পেয়েছে বলে কোম্পানি ও স্থানীয় কর্তৃপক্ষ ব্যতীত অন্যান্য শ্রেণীর করদাতা, বিশেষ করে স্বাভাবিক ব্যক্তিশ্রেণীর করদাতাগণের করমুক্ত আয়সীমা কিছুটা বাড়ানোর প্রস্তাব করছি।

এতে ব্যক্তি করদাতাদের করভার লাঘব হবে বলে করদাতারা নিয়মিতভাবে কর পরিশোধে উৎসাহিত হবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

একই সঙ্গে সর্বনিম্ন করহার ৫ শতাংশ এবং সর্বোচ্চ করহার ২৫ শতাংশে নির্ধারণের প্রস্তাবও করেন অর্থমন্ত্রী।