ব্যথা দূর করতে কার্যকরী খাবার

বছরজুড়ে হালকা শরীর ব্যথার সমস্যা থাকলেও শীতকালে তা বেড়ে যায় উল্লেখযোগ্য হারে। বয়স বাড়ায় সঙ্গে সঙ্গে আমাদের শরীরের নানা জায়গায় দেখা দেয় ব্যথা-বেদনা। হাড়ের সংযোগস্থল, কোমর, পিঠ ইত্যাদি নানা জায়গার ব্যথা একেবারে কাবু করে দেয়। সাধারণ কাজ, ওঠাবসা বা প্রয়োজনীয় চলাফেরাতেও এই ব্যথা বাধা হয়ে দাঁড়ায়। শীতের এই সময়টাতে সামান্য আঘাত পেলেও তার ব্যথা যেতেই চায় না- তীব্র থেকে তীব্রতর হয়। সে ব্যথা থেকে বাঁচতে আমরা প্রথমে বিভিন্ন ব্যথার ঔষধ সেবন করি। তারপরে সেটাতে না কমলে বাধ্য হয়ে চিকিৎসকের পরামর্শ নিই। আর তাতে না কমলে ব্যথাই হয় আমাদের নিত্যসঙ্গী।

ব্যথা-বেদনা থেকে দূরে থাকতে সহজলভ্য কিছু খাবার সম্পর্কে জেনে নেই

* আদা
আদা মানুষের শরীরের জন্য খুবই উপকারী। প্রতিদিন খাবার তালিকায় কিছু পরিমান সতেজ বা শুকনা আদা থাকলে আমাদের পেশীর গঠনে সহায়তা করে। বিভিন্ন ধরনের শারীরিক ব্যথা বা আঘাত পাওয়া ব্যথা দূর করতেও আদার কার্যকরী গুণ রয়েছে।

* আঙুর
প্রতিদিন ১০০ গ্রাম আঙুর খাওয়ার অভ্যাস থাকলে ব্যাক পেইন বা পিঠের ব্যথা দূর হতে বাধ্য। এই ফলে থাকা পুষ্টিকর বিশেষ উপাদান আপনার শরীরের রক্ত চলাচলকে সরল করে দিতে সক্ষম। এতে শরীরের ব্যথা দূর হয়।

* লবঙ্গ
লবঙ্গ এমন একটি মসলা যা খাবারের স্বাদ বাড়ানোর সঙ্গে দেহের নানা ধরনের উপকারী গুণ বহন করে। বিভিন্ন ধরণের দাঁতের ব্যথা নির্মূলে এটি ব্যবহার করা যেতে পারে। এছাড়া অন্যান্য যেকোনো ব্যথা নির্মূলে লবঙ্গের গুড়া অলিভ অয়েলে মিশিয়ে ব্যবহার করা যেতে পারে- দারুণ উপকার মেলা সম্ভব।

* কমলালেবু
ভিটামিন সি সবসময়ই সর্দি-কাশিসহ ঠান্ডা লাগা থেকে বাঁচায়। কমলালেবুতে তা অনেক মাত্রায় রয়েছে। একইসঙ্গে এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস যা ব্যথা থেকে মুক্তি দেয়।

* রসুন
মাংসপেশীর ব্যথা কমাতে রসুনের জুড়ি মেলা ভার। শারীরিক যেকোনো ব্যথায় এটি হালকা গরম তেল বা অলিভ অয়েলে রসুন পেস্ট মিশিয়ে শরীরে লাগান। এতে শরীরের যেকোনো ব্যথা খুব সহজেই দূর হবে। অনেকে প্রতিদিন অন্তত এক কোয়া কাঁচা রসুন ভাতের সঙ্গে খান। এই অভ্যাসও আপনাকে বাত ব্যথা বা অন্যান্য ব্যথা থেকে মুক্তি দিতে সক্ষম।

* কফি
অত্যধিক খাটনির ফলে অনেকের মাংসপেশীতে ব্যথা-বেদনা হয়। এমন ক্ষেত্রে কফির মধ্যে থাকা উপাদান তা কমিয়ে দেয়। মাংসপেশীর চোট সারাতেও কফি উল্লেখযোগ্য ভূমিকা নেয়।

* মাছ
মাছে থাকে প্রচুর পরিমাণে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড যা আর্থারাইটিস বা বাতের ব্যথা কমাতে উল্লেখযোগ্য ভূমিকা নেয়।

* চেরি
সুমিষ্ট এই ফলটি দেহের পেশীর পুনর্গঠনে সহায়তা করে। চেরি ফলের জুস অথবা হালকা সেদ্ধ গাঁটের ব্যথা, ফুলে যাওয়া, লাল হয়ে যাওয়া ইত্যাদি থেকে মুক্তি দিতে পারে। রক্তের ইউরিক অ্যাসিডকে নিয়ন্ত্রণে রাখতে পারার জন্যই এমন সম্ভব

* ওটস
ওটসে রয়েছে ম্যাগনেশিয়াম যা মাংসপেশীতে টান ধরা থেকে বাঁচায়। এছাড়া এতে থাকা দস্তা মেয়েদের ঋতুস্রাবের সময়ের ব্যথাভাব থেকে মুক্তি দেয়।