ব্যাখ্যা দিতে গাইবান্ধার পুলিশ সুপার হাইকোর্টে

নিজস্ব প্রতিবেদক : ‘বাঙালি’ শব্দের আগে ‘দুষ্কৃতকারী’ শব্দ ব্যবহারের ব্যাখ্যা দিতে গাইবান্ধার পুলিশ সুপার(এসপি)মো. আশরাফুল ইসলাম হাইকোর্টে এসেছেন।

রোববার বেলা ১১টার দিকে বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাইকোর্ট বেঞ্চে এ বিষয়ে শুনানি হবে।

এর আগে গত ৮ জানুয়ারি গাইবান্ধার পুলিশ সুপার আশরাফুল ইসলামকে ফের হাজিরের নির্দেশ দেন হাইকোর্ট।

গত ২ জানুয়ারি হাইকোর্টের তলবে হাজির হয়েছিলেন এসপি মো. আশরাফুল ইসলাম। কিন্তু ওইদিন বিচারপতি মোহাম্মদ বজলুর রহমানের মৃত্যুতে ছুটি ঘোষণা করায় হাইকোর্ট বসেনি। ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু গাইবান্ধার এসপির হাইকোর্টে এসে রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ে হাজিরা দেওয়ার বিষয়টি উত্থাপন করলে আদালত ৮ জানুয়ারি তাকে হাজিরের নির্দেশ দেন।

গত ১২ ডিসেম্বর ‘বাঙালি’ শব্দের আগে ‘দুষ্কৃতকারী’ শব্দ ব্যবহারে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করায় গাইবান্ধার জেলা প্রশাসক (ডিসি) আবদুস সামাদকে ক্ষমা করে একই শব্দ প্রয়োগের ব্যাখ্যা দিতে গাইবান্ধার এসপিকে তলব করেন হাইকোর্ট।

বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। ২ জানুয়ারি তাকে স্বশরীরে হাজির হতে বলা হয়।

ওইদিন গাইবান্ধার জেলা প্রশাসক (ডিসি) আবদুস সামাদ তার ব্যাখ্যায় বলেন, সাঁওতালদের ঘটনায় এসপির দেওয়া রিপোর্টের আলোকে তিনি হাইকোর্টে প্রতিবেদন দেন। এরপর এ বিষয়ে ব্যাখ্যা দিতে এসপিকে তলব করেন আদালত।

গত ৬ ডিসেম্বর ‘বাঙালি’ শব্দের আগে ‘দুষ্কৃতকারী’ শব্দ ব্যবহারের ব্যাখ্যা দিতে গাইবান্ধার ডিসিকে তলব করেন হাইকোর্ট। তাকে স্বশরীরে হাজির হয়ে ওই শব্দ প্রয়োগের ব্যাখ্যা দিতে বলা হয়। সাঁওতালদের নিয়ে জারি করা রুলের শুনানিকালে এই আদেশ দেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু বলেন, ‘সাঁওতালদের ওপর হামলার ঘটনায় ৩০ নভেম্বর গাইবান্ধার জেলা প্রশাসকের পক্ষ থেকে হাইকোর্টে একটি প্রতিবেদন দেওয়া হয়।’

প্রতিবেদনের এক জায়গায় ডিসি বলেন, ‘সাঁওতাল ও কিছু বাঙালি দুষ্কৃতকারী চিনিকলে হামলার ঘটনা ঘটিয়েছে।’