ব্যাটিংয়ে সাকিব-মুশফিক-তামিমের উন্নতি

ক্রীড়া ডেস্ক : কলম্বো টেস্টে সেঞ্চুরির পুরস্কার পেলেন সাকিব আল হাসান। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে উঠে এসেছেন তিনি। অধিনায়ক মুশফিকুর রহিমও ক্যারিয়ার সেরা অবস্থানে উঠে এসেছেন। র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে তামিম ইকবালেরও।

মঙ্গলবার প্রকাশিত আইসিসির সবশেষ র‍্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ এগিয়ে সাকিব আছেন ২১তম স্থানে, মুশফিক একধাপ এগিয়ে আছেন ২৮ নম্বরে। আর ২৪ নম্বরে থাকা তামিম এগিয়েছেন নয় ধাপ।

টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথ। রাঁচি টেস্টে অপরাজিত ১৭৮ ও ২১ রান করে ক্যারিয়ার সেরা ৯৪১ রেটিং পয়েন্ট এখন তার। যেটি পিটার মের সঙ্গে যৌথভাবে ইতিহাসের পঞ্চম সর্বোচ্চ রেটিং। এর চেয়ে বেশি রেটিং আছে কেবল স্যার ডন ব্র্যাডম্যান (৯৬১), লেন হাটন (৯৪৫), জ্যাক হবস ও রিকি পন্টিংয়ের (৯৪২)।

রাঁচি টেস্টে ডাবল সেঞ্চুরি করে চার ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে উঠে এসেছেন ভারতের চেতেশ্বর পূজারা। কেন উইলিয়ামসন, জো রুট ও বিরাট কোহলিকে পেছনে ফেলে পূজারা এখন দুইয়ে। দুই থেকে পাঁচে নেমে গেছেন উইলিয়ামসন। আগের মতো যথাক্রমে তিন ও চারে আছেন রুট ও কোহলি।