পূর্বশত্রুতার জেরে

ব্রাহ্মণবাড়িয়ায় পুকুরে বিষ প্রয়োগ, প্রায় ১২ লাখ টাকা ক্ষতি

জেলা প্রতিবেদকঃ পূর্বশত্রুতার জেরে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় ইজারা নেওয়া এক ব্যক্তির পুকুরে বিষ দিয়ে প্রায় ১২ লাখ টাকার মাছ নিধন করার অভিযোগ পাওয়া গেছে।

এ ঘটনায় ক্ষতিগ্রস্ত মৎস্যচাষি বশির আহমেদ ভূইয়া আখাউড়া থানায় ১০ জনের বিরুদ্ধে মামলা করেছেন।

মামলা সূত্রে জানা গেছে, ঘোলখার গ্রামের বাসিন্দা বশির মিয়া তার গ্রামের একটি পুকুর ইজারা নিয়ে মাছ চাষ করেন। পুকুরটিতে রুই, কাতলসহ বিভিন্ন প্রজাতির মাছ চাষ করেন তিনি। পূর্বশত্রুতার জেরে মামলার প্রধান আসামি নিমা মিয়াসহ অন্য আসামিরা দীর্ঘদিন ধরে পুকুরটিতে বিষ প্রয়োগ করে মাছগুলো মেরে ফেলার পায়তারা করেছিল।

গত ২৫ মে রাত সাড়ে ১১টায় নিমা মিয়াসহ আরও কয়েক জনকে পুকুরের পাশে দেখতে পান বশির। এসময় তিনি তাদের পুকুরের কাছে আসার কারণ জানতে চাইলে তারা কোনো উত্তর দিতে পারেনি।

এজাহারে আরও বলা হয়, ২৬ মে ভোররাতে বশির পুকুরে গিয়ে দেখতে পান সব মাছ মরে ভেসে উঠেছে। এসময় পুকুরে দুটি কীটনাশকের বোতল পান তিনি। কীটনাশক প্রয়োগের ফলে পুকুরটিতে থাকা ১৫০ মণ মাছ মারা গেছে। পরে বশির আসামিদের কাছে কীটনাশক প্রয়োগের বিষয়টি জানতে চাইলে তাকে মারধর করে নিমা মিয়া ও তার সঙ্গীরা।

মামলার বাদী বশির জানান, পুকুরটি ইজারা নেওয়ার পর থেকেই আসামিরা জোরপূর্বক দখলে নেওয়ার পায়তারা করছিল। তারা বিভিন্নভাবে তাকে হুমকিও দিয়ে আসছিল। তারা পরবর্তীতে ঘটনার দিন পুকুরে কীটনাশক প্রয়োগ করে আনুমানিক ১২ লাখ টাকার মাছ মেরে ফেলেছে। এরপরও আসামিরা বিভিন্নভাবে হুমকি দিয়ে যাচ্ছে তাকে।

এ ব্যাপারে ধরখার পুলিশ ফাঁড়ির পরিদর্শক (ইন্সপেক্টর) বিমল কর্মকার বলেন, এজাহারভুক্ত একজন আসামিকে গ্রেফতার করে আদালতে সোপর্দ করা হয়েছে। অন্য আসামিদের ধরতে পুলিশি অভিযান অব্যাহত আছে।