ব্রায়ান লারার দেশে করোনার জরুরী অবস্থা জারি

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বজুড়ে করোনা মহামারি প্রথম ধাক্কার পর অনেক দেশে শুরু হয়ে গেছে দ্বিতীয় ও তৃতীয় ধাক্কা। সংক্রমণ ঠেকাতে অনেক দেশ জোড়ালো ব্যবস্থা গ্রহণ করেছে। এবার সে পথে হাটলো কিংবদন্তি ক্রিকেটার ব্রায়ান লারার দেশ ত্রিনিদাদ ও টোবাগোতে করোনার সংক্রমণ রোধ করতে জরুরী অবস্থা জারি করেছে। রবিবার (১৬ মে) মধ্যরাত থেকে এ জরুরী অবস্থা কার্যকর হবে জানিয়েছনে দেশটির প্রধানমন্ত্রী কেইথ রওলি।

শনিবার (১৬ মে) জরুরী ঘোষণার পাশাপাশি করোনার সংক্রমণ ও মৃত্যু বাড়তে থাকায় রউলি তার দেশে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কারফিউ জারির নির্দেশ দেন। তবে সুপারমার্কেট, ফার্মেসিসহ জরুরি কিছু খাত এই কারফিউয়ের আওতামুক্ত থাকবে বলে জানান তিনি।

জোড়া দ্বীপের দেশটির প্রধানমন্ত্রী কেইথ জানান, তারা এখন করোনার তৃতীয় ঢেউ মোকাবিলা করছেন।

ত্রিনিদাদের প্রধান স্কাস্থ্য কর্মকর্তা ডা. মারায়াম আবদোল-রিচার্ডস বলেন, ‘করোনা ডেডিকেটেড সাতটি হাসপাতালে রোগীদের অবস্থা সঙ্কটে। এসব হাসপাতালে ধারণ ক্ষমতার ৭৩ শতাংশ বেশি রোগী ভর্তি রয়েছেন।’

বার্তা সংস্থা রয়টার্স জানায়, ১৩ লাখ জনসংখ্যার ত্রিনিদাদ ও টোবাগোতে এ পর্যন্ত ১৫ হাজার ৩৭৫ জনের করোনা শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ২৬৫ জনের। চলমান রোগী রয়েছেন পাঁচ হাজার ২১৪ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১০ হাজারের বেশি রোগী। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

স্বাস্থ্য সংশ্লিষ্টরা জানিয়েছেন, দেশটিতে প্রথম এক ভেনেজুয়েলার অধিবাসীর শরীরে ব্রাজিলের উচ্চ সংক্রমিত করোনার ধরন শনাক্ত হয়।

এদিকে, ত্রিনিদাদে এ পর্যন্ত ৬০ হাজার ৫০০ জন করোনা টিকার প্রথম ডোজ গ্রহণ করেছেন। কিন্তু মাত্র এক হাজার জন পেয়েছেন টিকার দ্বিতীয় ডোজ।