বয়লার বিস্ফোরণের ঘটনায় তদন্ত প্রতিবেদন দাখিল

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : গাজীপুরের মাল্টি ফ্যাবস লিমিটেড কারখানায় বয়লার বিস্ফোরণের ঘটনায় জেলা প্রশাসনের গঠিত কমিটি তদন্ত প্রতিবেদন দাখিল করেছেন।

বৃহস্পতিবার সকালে গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর প্রেস ব্রিফিংয়ে ওই তদন্ত প্রতিবেদন প্রকাশ করেন।

২৮ পৃষ্ঠার প্রতিবেদনে সংশ্লিষ্ট ২৯ জনের জবানবন্দি গ্রহণ করা হয়েছে। এ ছাড়া ভবিষ্যতে যাতে এ জাতীয় দুর্ঘটনা যেন না ঘটে তার জন্য একটা রূপরেখা দেওয়া হয়েছে।

জেলা প্রশাসক জানান, ওই কক্ষে দুটি বয়লার ছিল। এর মধ্যে একটি ১০ টনের এবং অপরটি পাঁচ টনের। পাঁচ টনের ছোট বয়লারটি বিস্ফোরিত হয়েছে। বিস্ফোরণে ১০ টনের বয়লারটি ক্ষতিগ্রস্ত হয়েছে। কারিগরিভাবে বয়লারটি একদম নিখুঁত ছিল এটা বলা যাবে না। যে কক্ষে বয়লারটি ছিল তার দেয়াল সুরক্ষিত ছিল না। বয়লার বিস্ফোরণের পাঁচটি কারিগরি ও দুটি প্রশাসনিক ক্রুটি ছিল বলে তদন্ত কমিটি মনে করছে।

তিনি জানান, প্রেসার গেজটি নষ্ট হয়ে যাওয়া, ডেলিভারি লাইন বন্ধ থাকা, লিভারটিতে স্লট কাটা না থাকায় বয়লারের কম্পনে ডেড ওয়েট উচ্চ চাপের দিকে সরে গিয়ে ওভার প্রেসার সিচুয়েশন তৈরি হয়েছিল। অপারেটরদের প্রেসার রিলিজ করতে ব্যর্থ হওয়া ও উপযুক্ত তদারকির অভাবে বয়লারটি বিস্ফোরিত হয়েছে মর্মে তদন্ত কমিটির নিকট প্রতীয়মান হয়েছে।

এ ছাড়া কারখানার যেভাবে সুপারভিশনের দরকার ছিল সেটা যথাযথ ছিল না। যিনি মেইনটেনেন্স ইঞ্জিনিয়ার ছিলেন তার অনুমতি নেওয়া হয়নি।