ভবিষ্যতের ভাবনায় দলে মুগ্ধ-শহীদুলরা

আসন্ন শ্রীলঙ্কা সফরের জন্য বাংলাদেশের প্রাথমিক টেস্ট স্কোয়াডে ডাক পেয়েছেন তরুণ তিন ক্রিকেটার – মুকিদুল ইসলাম মুগ্ধ, শরিফুল ইসলাম ও শহীদুল ইসলাম। তিনজনেই তরুণ ক্রিকেটার।

মূলত টেস্টের ভবিষ্যৎ ভাবনায় দলে সুযোগ পেয়েছেন এই তিন তরুণ। এক বিবৃতিতে এমনটাই জানিয়েছেন বাংলাদেশ জাতীয় দলের নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।

আজ শুক্রবার দুপুরে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য ২১ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

নতুনদের নেওয়ার কারণ জানিয়ে দলের প্রধান নির্বাচক নান্নু বলেন, ‘তারা (শরিফুল, মুকিদুল ও শহীদুল) আমাদের এইচপির খেলোয়াড় এবং যেখানেই খেলেছে ভালো করেছে। বিশেষ করে প্রথম শ্রেণির ক্রিকেটে মুকিদুল ও শহীদুল বিশেষ নজর কেড়েছে। তারাই আমাদের টেস্টের ভবিষ্যত। ওদের বয়সও তাদের পক্ষেই আছে।’

দলে নতুন তিনজন ছাড়াও পাঁচ বছর পর ফিরেছেন শুভাগত হোম। ২০১৬ সালের অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে বাংলাদেশের হয়ে সর্বশেষ মাঠে নেমেছিলেন তিনি। এতদিন পর সাকিব আল হাসানের না থাকায় ফের সুযোগ হলো শুভগত হোমের।

শুভাগত হোমের অন্তর্ভুক্তির নিয়ে প্রধান নির্বাচকের ব্যাখ্যা, ‘একটা লম্বা সময় পর ফিরল শুভাগত। তবে প্রথম শ্রেণির ক্রিকেটে সে নিয়মিত পারফর্ম করছে। আমরা তাকে ব্যাটিং অলরাউন্ডার হিসেবে বিবেচনা করছি। তবে তার স্পিন আমাদের বাড়তি একটা সুযোগ দেবে।’

আগামী সোমবার (১২ এপ্রিল) শ্রীলঙ্কার উদ্দেশ্যে উড়াল দেওয়ার কথা বাংলাদেশ দলের। সেখানে নিজেদের মধ্যকার একটি প্রস্তুতি ম্যাচের পর মূল দল ঘোষণা করা হবে। আগামী ২১ এপ্রিল কান্ডির পাল্লেকেলেতে শুরু হবে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। একই ভেন্যুতে ২৯ এপ্রিল শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

বাংলাদেশের টেস্ট দল : মুমিনুল হক (অধিনায়ক), লিটন দাস, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সাদমান ইসলাম, আবু জায়েদ রাহি, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন, মেহেদী হাসান, নাঈম হাসান, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, সাইফ হাসান, ইয়াসির আলী, শরিফুল ইসলাম, খালেদ আহমেদ, মুকিদুল ইসলাম মুগ্ধ, শুভগত হোম, শহীদুল ইসলাম ও নুরুল হাসান।