ভাত খেয়েও ওজন নিয়ন্ত্রণে থাকবে

কথায় আছে মাছে ভাতে বাঙালী। কিন্তু অনেকেই ওজন বৃদ্ধির ভয়ে ভাত খাওয়া থেকে বিরত থাকে। ভাত খাওয়া ওজন বৃদ্ধির অন্যতম কারণ হিসাবে বিবেচনা করে অনেকেই ভয়ে ভাত খান না। আসলে ভাতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট রয়েছে। বিশেষজ্ঞরা এই কারণেই ওজন যাদের বেশি তাঁদের ভাত কম খাওয়ার পরামর্শ দেওয়া দেন।

ওজন বৃদ্ধির ভয়ে অনেকেই মেপে খান বা এড়িয়ে চলেন ভাত খাওয়া। ভাত শরীরের মেদ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিক পালন করে।তবে জানেন কি বিশেষ এই উপায়ে ভাত রান্না করলে নিশ্চিন্তে পেট ভরে ভাত খেতে পারবেন, ওজন বৃদ্ধির আর কোনও চিন্তা থাকবে না।

শ্রীলঙ্কার একদল গবেষক এই বিষয়ে একটি গবেষণা করে এক বিশেষ রান্নার পদ্ধতি আবিষ্কার করেছেন। যার ফলে ভাত খেলেও আর ওজন বৃদ্ধি নিয়ে চিন্তা নেই। জেনে নেওয়া যাক এই বিশেষ ভাত রান্নার পদ্ধতি –

প্রথমে ভাত রান্নার সময় তাতে ১-২ চামচ বাদাম বা নারকেল তেল দিয়ে দিতে হবে। এরপর তৈরি হওয়া ভাত পুরোপুরি ঠাণ্ডা হতে দিতে হবে। ভাত ঠান্ডা হয়ে গেলে তা ১২ ঘন্টার জন্য ফ্রিজের মধ্যে রেখে দিন, এর ফলে চালে থাকা অ্যামাইলোজ নামক এক বিশেষ পদার্থ ভাত থেকে পৃথক হয়ে যায়।

গবেষকদের মতে, ভাত ফ্রিজে থাকাকালীন অ্যামাইলোজের অণু হাইড্রোজেন বন্ধন গঠন করে, স্টার্চকে নিবন্ধিত স্টার্চে পরিণত করে।

এর পর ফ্রিজ থেকে ভাত নামিয়ে সাধারণ তাপমাত্রায় আসলে তারপর ভাত খান। এর ফলে এতে উপস্থিত স্টার্চ অন্ত্রের উপস্থিত ব্যাকটিরিয়াকে মেরে কম ক্যালোরি উৎপন্ন করে।

বিজ্ঞানীদের দাবি, এই পদ্ধতিতে রান্না করে ভাত খেলে ৫০-৬০ শতাংশ ক্যালোরি হ্রাস করে। যা ওজন বৃদ্ধির ঝুঁকি কমায়। এছাড়া এই পদ্ধতিতে রান্না করে ভাত খাওয়ার ফলে অন্ত্রের ব্যাকটিরিয়া সংখ্যা বৃদ্ধি পায় যা পরিপাক ক্রিয়া উন্নত করতে সাহায্য করে।