ভারতীয় চ্যানেল বন্ধে রুলের শুনানি ১৯ জানুয়ারি

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে ভারতীয় তিনটি টিভি চ্যানেলের (স্টার জলসা, স্টার প্লাস ও জি বাংলা) সম্প্রচার বন্ধে জারি করা রুলের চূড়ান্ত শুনানির জন্য ১৯ জানুয়ারি দিন ধার্য করেছেন হাইকোর্ট।

বুধবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ৪র্থ দিনের মতো শুনানি শেষে এ তারিখ ধার্য করেন।

স্টার জলসা ও স্টার প্লাসের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আব্দুল মতিন খসরু।

আদালতে তিনি বলেন, স্টার জলসা, স্টার প্লাস বাংলাদেশে আইন মেনেই সম্প্রচার করছে। রিটকারী আইনজীবী ব্যক্তিগত ইন্টারেস্ট থেকেই বিষয়টি নিয়ে আদালতে এসেছেন।

তিনি বলেন, এর আগেও এই চ্যানেলগুলোর সম্প্রচার বন্ধে দায়ের করা রিট হাইকোর্ট খারিজ করে দিয়েছিলেন। তাই এই রিট মামলা হাইকোর্টে আর চলতে পারে না।

আদালতে জি বাংলার পক্ষে ছিলেন ব্যারিস্টার সামসুল হাসান।

রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

গত ৮, ৯ ও ১০ জানুয়ারি হাইকোর্টে ভারতীয় তিনটি টিভি চ্যানেল স্টার জলসা, স্টার প্লাস ও জি বাংলা বন্ধে জারি করা রুলের শুনানি হয়েছে।

তিন দিনের শুনানিতে রিটকারী আইনজীবী মো. একলাস উদ্দিন ভূইয়া আদালতে বলেছেন, ভারতীয় এই চ্যানেলগুলোতে প্রচারিত বিভিন্ন ধারাবাহিক সিরিয়াল বাংলাদেশের সামাজিক ও পারিবারিক মূল্যবোধ ধ্বংস করছে। এর স্বপক্ষে তিনি পত্রিকায় প্রকাশিত বিভিন্ন প্রতিবেদন আদালতে তুলে ধরেছেন।

২০১৪ সালের ১৯ অক্টোবর এক রিট আবেদনের শুনানি শেষে ভারতীয় এই তিন টিভি চ্যানেল বন্ধে নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন।

তথ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, বিটিআরসির চেয়ারম্যান, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়।

২০১৪ সালের ৭ আগস্ট সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দা শাহীন আরা লাইলি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন।

রিটে বাংলাদেশে ভারতীয় সব চ্যানেলের সম্প্রচার বন্ধে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারিরও আবেদন করা হয়।