ভারতের নতুন সেনাপ্রধান হিসেবে গ্রহণ রাওয়াত

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের নতুন সেনাপ্রধান হিসেবে নাম ঘোষণা করা হয়েছে সেনাবাহিনীর উপপ্রধান লেফটেন্যান্ট জেনারেল বিপিন রাওয়াতের।

একইসঙ্গে নাম ঘোষণা করা হয়েছে নতুন নৌপ্রধানের। বিমান বাহিনীর উপপ্রধান এয়ার মার্শাল বিএস ধানোয়া এ পদে নিয়োগ পাচ্ছেন।

এনডিটিভি অনলাইনের এক খবরে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

টাইমস অব ইন্ডিয়া অনলাইনের এক খবরে বলা হয়েছে, নতুন সেনাপ্রধান নিয়োগে জ্যেষ্ঠতা লঙ্ঘিত হয়েছে। দুজন জ্যেষ্ঠ লেফটেন্যান্ট জেনারেলকে পাশ কাটিয়ে সেনাপ্রধান হচ্ছেন রাওয়াত।

বর্তমান সেনপ্রধান জেনারেল দলবীর সিং সুহাগ ৩১ ডিসেম্বর অবসর নেবেন। এ দিন থেকে তার স্থলাভিষিক্ত হবেন রাওয়াত।

প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ‘ভাইস চিফ অব আর্মি স্টাফ লেফটেন্যান্ট জেনারেল বিপিন রাওয়াতকে পরবর্তী সেনাপ্রধান হিসেবে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৩১ ডিসেম্বর বিকেল থেকে এ পদে তার নিয়োগ কার্যকর হবে।’

প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের টুইটার পেজে জানিয়েছে, ৩১ ডিসেম্বর বিকেলে থেকে বিমান বাহিনীর প্রধান অরূপ রাহার স্থলাভিষিক্ত হবেন এয়ার মার্শাল ধানোয়া।

ভারতীয় সেনাবাহিনীর ইস্টার্ন কমান্ডের নেতৃত্বে থাকা লেফটেন্যান্ট জেনারেল প্রবীণ বকশি ও সাউদার্ন কমান্ডের প্রধান পিএম হারিজ জ্যেষ্ঠতার দিক থেকে রাওয়াতের চেয়ে এগিয়ে। সেনাপ্রধান হওয়ার সারিতে তাদের নাম দুটি সবার উপরে। কিন্তু হঠাৎ করে তাদের দুজনকে বাদ দিয়ে জেনারেল রাওয়াতকে সেনাপ্রধান হিসেবে নিয়োগ দেওয়ার ঘোষণা দিয়েছে সরকার।

সরকারি সূত্রের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, অন্য সব লেফটেন্যান্ট জেনারেলদের চেয়ে সেনাপ্রধান হওয়ার জন্য বেশি উপযুক্ত রাওয়াত। তিনি চ্যানেঞ্জ নিতে জানেন। সীমান্ত সন্ত্রাস সম্পর্কে তার ব্যাপক ধারণা, পশ্চিমাদের ছায়া যুদ্ধ এবং উত্তর-পশ্চিম সীমান্ত পরিস্থিতি সম্পর্কে তার ভালো জানা আছে।

যুদ্ধময় পরিস্থিতিতে এবং সেনাবাহিনীর বিভিন্ন পর্যায়ে কাজ করার অভিজ্ঞতা রয়েছে লেফটেন্যান্ট জেনারেল রাওয়াতের। জম্মু ও কাশ্মীরে নিয়ন্ত্রণরেখায় (এলওসি) সন্ত্রাসবিরোধী অভিযান ও সেনা মোতায়েন সম্পর্কে তার প্রায় ১০ বছরের অভিজ্ঞতা রয়েছে।

উত্তর-পূর্বে দিমাপুরে কোর-৩-এর নেতৃত্ব দিয়েছেন। মিয়ানমারের সঙ্গে এই সীমান্তাঞ্চলে সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান সম্পর্কে রাওয়াতের ব্যাপক ধারণা রয়েছে।

১৯৮৬ সালে চীনের সঙ্গে যুদ্ধাবস্থায় তিনি কর্নেল ছিলেন এবং একটি ব্যাটালিয়নের নেতৃত্ব দিয়েছিলেন। লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলে (এলএসি) বিভিন্ন পর্যায়ে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার।