ভারতের সঙ্গে সম্পর্ক নিয়ে যুক্তরাষ্ট্রকে সতর্কবার্তা দিয়েছে চীন

ভারতের সঙ্গে সম্পর্ক জোরদারের বিষয়ে হস্তক্ষেপ না করতে মার্কিন কর্মকর্তাদের সতর্ক করেছে চীন। মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের বরাত দিয়ে বুধবার (৩০ নভেম্বর) এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলছে, চীন-ভারত সীমান্তে উত্তেজনা কমাতে যুক্তরাষ্ট্র ভূমিকা রাখতে চায়। এর মাধ্যমে যুক্তরাষ্ট্রের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে অংশীদার হতে পারে ভারত।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালের ৫ মে থেকে চীন ও ভারতীয় সেনারা দু’দেশের সীমান্তের একাধিক স্থানে অপ্রাণঘাতী আক্রমণাত্মক পদক্ষেপ ও সংঘর্ষে লিপ্ত হয়। ওই ঘটনার পরিপ্রেক্ষিতে ভারতীয় সেনাবাহিনী সীমানা আরও শক্তিশালী করার জন্য কাজ করছে। ভারত সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) বরাবর অবকাঠামো নির্মাণ অব্যাহত রয়েছে।
প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি এ নিয়ে ভারত ও চীনের মধ্যে আলোচনায় কিছুটা অগ্রগতি হয়েছে। দুই দেশই সীমান্ত থেকে তাদের বাহিনী প্রত্যাহার এবং আলোচনায় ফিরে আসার আহ্বান জানায়। তবে শেষ পর্যন্ত চীন বা ভারত কেউই এ শর্তে একমত হয়নি।

২০২০ এর সংঘর্ষের পর সীমান্তে চীনের সামরিক বাহিনী একটি অবিচ্ছিন্ন উপস্থিতি বজায় রেখেছে। অপরদিকে এলএসি বরাবর অবকাঠামো নির্মাণ অব্যাহত রেখেছে ভারত। ২০২০ সালের মে মাসের শেষদিকে চীনা বাহিনী গালোয়ান নদী উপত্যকায় ভারতীয় ভূখণ্ডের মধ্যে ভারতীয় সড়ক নির্মাণে আপত্তি জানিয়েছিল। গালওয়ান উপত্যকার সংঘর্ষ ছিল গত ৪৬ বছরের মধ্যে দুটি দেশের মধ্যে সবচেয়ে মারাত্মক। সহিংস সংঘর্ষে প্রায় ২০ জন ভারতীয় সৈন্য এবং চারজন পিএলএ সৈন্য নিহত হয়।