ভারতের সেনাঘাঁটিতে আবারও হামলা, নিহত ১

আন্তর্জাতিক ডেস্ক : সীমান্তে ভারতশাসিত কাশ্মীরের বারামুলা সেনাক্যাম্প ও বিএসএফের ক্যাম্পে রোববার রাতে হামলা চালিয়েছে সন্ত্রাসীরা।

এতে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) এক সদস্য নিহত ও দুই সেনা আহত হয়েছেন। সেনাদের প্রতিরোধ-হামলায় নিহত হয়েছে হামলাকারী দুই সন্ত্রাসী।

টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

জি নিউজের খবরে বলা হয়েছে, রোববার রাত সাড়ে ১০টায় শুরু হয়ে এ হামলা চলে প্রায় দুই ঘণ্টা। ভারত জানিয়েছে, পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে।

বারামুলার এ হামলার জন্য পাকিস্তানকে দায়ী করেছে ভারত। এদিকে, এর আগে বারামুলা জেলার উরি সেনাঘাঁটিতে গত মাসে হামলা চালায় পাকিস্তান থেকে অনুপ্রবেশকারী সন্ত্রাসীরা। ওই হামলায় নিহত হয় ১৯ ভারতীয় সেনা। এর জন্য পাকিস্তানকে দায়ী করে ভারত।

উরি সেনাঘাঁটিতে হামলা নিয়ে পাকিস্তানের সঙ্গে উত্তেজনা বিরাজ করছে ভারতের। পাকিস্তানে প্রবেশ করে সন্ত্রাসীদের সাতটি অবস্থানে সার্জিক্যাল স্ট্রাইক চালায় ভারতীয় বাহিনী। পাকিস্তান বিষয়টি অস্বীকার করেছে। সীমান্তে যুদ্ধ-যুদ্ধ অবস্থার মধ্যেই রোববার রাতে আবারও ভারতীয় সেনাঘাঁটিতে হামলা হলো। এখন পরিস্থিতি কোন দিকে মোড় নেয়- তাই দেখার বিষয়।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, রোববার রাতে বারামুলায় বিএসএফের একটি ক্যাম্প দিয়ে রাজস্থান রাইফেলসের (আরআর) ঘাঁটিতে ঢুকে পড়ে সন্ত্রাসীরা। ঢোকার পথে তারা কয়েকটি গ্রেনেডের বিস্ফোরণ ঘটায়। একই সঙ্গে এলোপাতাড়ি গুলি ছুড়তে থাকে তারা। সেনারা পাল্টা গুলি ছোড়ে। প্রায় দুই ঘণ্টা চলে এই গোলাগুলি। আহত দুই সেনাকে হাসপাতালে নেওয়া হয়েছে।

কাশ্মীরের প্রধান শহর শ্রীনগর থেকে ৫৬ কিলোমিটার দূরে বারামুলা জেলার ঝিলাম নদীর তীরে ভারতের এই সেনাঘাঁটির অবস্থান। স্থানীয়দের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে,  আশপাশের বাড়ি থেকেও ঘাঁটি লক্ষ্য করে গুলি চালানো হয়েছে।

সীমান্ত অঞ্চলে সেনাঘাঁটি ও অবস্থানে নিরাপত্তা জোরদার ও ভারতীয় স্পেশাল ফোর্স পাকিস্তানে সার্জিক্যাল স্ট্রাইক চালানোর পরও আবার সেনাদের ওপর সন্ত্রাসী হামলা হলো। এতে করে ভারতের সেনাঘাঁটিগুলোর নিরাপত্তা নিয়ে উদ্বেগ বাড়ছে।

কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ টুইটারে জানান, ‘বারামুলার সহকর্মীরা ফোনে জানাচ্ছেন, তাদের আশপাশে ব্যাপক গোলাগুলি চলছে। ওই এলাকার সবার জন্য দোয়া করুন।’