ভারতে কোভিড ১৯ সংক্রমিত সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে

ভারতে করোনা

ভারতে কোভিড ১৯ সংক্রমিত এর হার ১০ লাখ ছাড়িয়েছ। দেশটির গ্রাম অঞ্চলে কোভিড ১৯ সংক্রমিত ব্যাক্তির হার সবচেয়ে বেশি। সরকার বেশ কয়েকটি রাজ্যে লকডাউন জারি রেখেছে।

ভারতের তথ্য মন্ত্রণালয়ের ভাষ্য মতে নতুন করে ৩২ হাজার ৭শ জন আক্রান্ত হয়েছেন। দেশটিতে আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়ালো ৯ লাখ ৬৯ হাজার। এখন পর্যন্ত মৃতের সংখ্যা ২৫ হাজার। এই তথ্য বিশ্লেষণে দেখা যায় ভারত এশিয়ায় সবচেয়ে বেশি আক্রান্ত দেশ আর বিশ্বে যুক্তরাজ্য ও ব্রাজিলের পরেই আক্রান্তের দিক থেকে ভারতের অবস্থান।

ভারত জনসংখ্যার বিচারে সবচেয়ে কম কোভিড টেস্ট হওয়া দেশ। আক্রান্তের সংখ্যার দিক থেকে ভারতের চেয়ে বেশি আক্রান্ত দেশ মাত্র দুটি। যুক্তরাষ্ট্র এবং ব্রাজিল।

ভারতের বম্বে এবং দিল্লীতে স্বাস্থ্যসেবার মান কিছুটা উন্নত হলেও সবেচেয়ে বেশি আক্রান্ত যেসকল গ্রামে সেখানকার অবস্থা খুব একটা ভালো নয় বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

সর্ব ভারতীয় চিকিৎসা সেবা ইনিস্টিটিউটের পরিচালক রানডিফ গুলারিয়া বলেন, প্রতিদিনই আক্রান্তের হার বাড়ছে। তবে এতে আমরা উদ্বিগ্ন নই। কারণ এখানে প্রচুর মানুষের বসবাস। সে হারে এটি খুব বেশি না। অন্যদিকে সুস্থতার হারও অনেক বেশি। আসলে আমাদের এখন মানুষকে সচেতন করার বিকল্প নেই। মানুষকে সামাজিক দূরত্ব মেনে চলা এবং মাস্ক পরার বিষয়ে সচেতন করতে হবে।’

গতকাল ভারতের বিহার লকডাউন করে কর্তৃপক্ষ। এ প্রদেশে পারিযায়ী শ্রমিকের সংখ্যা বেশি হওয়ায় সংক্রমণও হচ্ছে বেশি। বিভিন্ন রাজ্য থেকে আসা এসব শ্রমিক করোনা ভাইরাসের বাহক বলে মনে করা হচ্ছে। গত কয়েকদিনে শহর অঞ্চল থেকে গ্রামে ছড়িয়ে পড়ে হাজার হাজার শ্রমিক। এতে সামনের দিনগুলো আরো কঠিন হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

বিহারের একজন বাসিন্দার বরাত দিয়ে রয়টার্স জানায়, এখানকার বেশিরভাগ মানুষই করোনা সম্পর্কে সচেতন নয়। তাদের কাছে এ বিষয়ে পর্যাপ্ত তথ্য নেই। তাই সচেতনতাও নেই। এটিকে সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ার আরেকটি বড় কারণ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

হাসপাতালের স্বল্পতা। চিকিৎসায় নানা ঘাটতি এবং সর্বপরি জনগণের কাছে পর্যাপ্ত তথ্য পৌঁছাতে ও মানুষকে সচেতন করতে ব্যার্থ হয়েছে নরেন্দ্র মোদির সরকার।

তবুও দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় মন্ত্রী হর্ষ বর্ধণ বলেন, ভারত একটি জনবহুল দেশ। তবুও আমরা তুলনামূলকভাবে অন্য দেশের তুলনায় করোনা মোকাবিলায় ভালো করছি।

দেশটিতে করোনায় মৃত্যু ২ দশমিক ৫৭ শতাংশ এবং সুস্থতার হার ৬৩ দশমিক ২৫ শতাংশ।