ভারতে মধ্যপ্রদেশে আতশবাজির কারখানায় শক্তিশালী বিস্ফোরণে কমপক্ষে ২৫ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের মধ্যপ্রদেশে একটি আতশবাজির কারখানায় শক্তিশালী বিস্ফোরণে কমপক্ষে ২৫ জন নিহত হয়েছে। এ ঘটনায় গুরুতর আহত হয়েছে আরো আটজন। বুধবার বিকেলে বালাঘাট জেলার খারি গ্রামে এ ঘটনা ঘটে।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে,  কারখানাটি সামনাপুর সড়কের খাইর গ্রামের একটি জঙ্গলের ভেতরে অবস্থিত। স্থানীয় সময় বিকেল ৪টার দিকে বিস্ফোরণের ঘটনা ঘটে। কারখানাটিতে ঘটনার সময় পুরোদমে কাজ চলছিল। বিস্ফোরণের মাত্রা এতোটাই ব্যাপক ছিল যে পাঁচ কিলোমিটার দূর থেকেও এর শব্দ পাওয়া গেছে। এ ঘটনার পর কারখানার মালিক পলাতক রয়েছে।

পুলিশ প্রাথমিক তদন্তে জানিয়েছে, বিস্ফোরণের সময় কারখানায় কমপক্ষে ৪৫ কর্মী কাজ করছিলেন।  কারখানাটিতে প্রথমে আগুন লাগে এবং এর পরপরই আতশবাজি এবং বারুদে ভর্তি কারখানায় একের পর এক বিস্ফোরণ ঘটতে থাকে।

আহতদের অবস্থা আশঙ্কাজনক থাকায় মৃতের সংখ্যা আরো বাড়তে পারে ।

পুলিশ সুপার বালাঘাট অমিত সাংঘি বলেছেন, নিহতদের সবাই স্থানীয় এবং কেবল ১৪ জনের পরিচয় সনাক্ত করা গেছে। হতাহতদের মধ্যে কোনো শিশু নেই।

দুর্ঘটনার খবর পেয়ে নিহতদের পরিবারবর্গের প্রতি শোক প্রকাশ করেছেন মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। তিনি নিহতদের পরিবার প্রতি দুই লাখ রুপি করে ক্ষতিপূরণও ঘোষণা করেছেন।