ভারতে যেতে বাংলাদেশীদের ভিসা দেওয়ার প্রক্রিয়া সহজ

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার শ্রী হর্ষবর্ধন শ্রীংলা বলেছেন, ভারতে যেতে বাংলাদেশীদের ভিসা দেওয়ার প্রক্রিয়া সহজ করা হবে।

বৃহস্পতিবার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নভোএয়ার-এর ঢাকা-কলকাতা ফ্লাইট উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। এই ফ্লাইট উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

শ্রী হর্ষবর্ধন শ্রীংলা বলেন, ‘বাংলাদেশীদের দীর্ঘমেয়াদী ভিসা দেওয়ার পরিকল্পনা রয়েছে। কলকাতা রুটে নভোএয়ার-এর ফ্লাইট পরিচালনা দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য ও পর্যটন খাতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাশেদ খান মেনন বলেন, ‘আমাদের দেশের বেশিরভাগ মানুষ বিদেশে যেতে প্রথম গন্তব্য হিসেবে কলকাতাকে প্রাধান্য দেয়। নভোএয়ার কলকাতা রুটে ফ্লাইট পরিচালনা শুরু করায় ভ্রাতৃপ্রতিম দুই দেশের মধ্যে যোগাযোগ ব্যবস্থা আরও জোরদার হবে।’

কলকাতা রুটে ফ্লাইট পরিচালনায় নভোএয়ার-এর সাফল্য কামনা করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী।

আন্তর্জাতিক মানের সেফটি স্ট্যান্ডার্ড এবং সার্ভিস স্ট্যান্ডার্ড মেনে চলায় নভোএয়ারকে ধন্যবাদ জানান বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এহসানুল গনি চৌধুরী।

অনুষ্ঠানে জানানো হয়, ঢাকা-কলকাতা-ঢাকা রুটে প্রোমোশনাল রিটার্ন ভাড়া সর্বনিম্ন ৯ হাজার ৯৯৯ টাকা (সকল ট্যাক্সসহ) নির্ধারন করা হয়েছে। প্রতি মঙ্গলবার, বৃহস্পতিবার, শুক্রবার ও রোববার সপ্তাহে ৪টি ফ্লাইট পরিচালনা করা হবে।

বিকাল ২টা ২৫ মিনিটে ঢাকা থেকে ছেড়ে কলকাতায় স্থানীয় সময় বিকাল ৩টায় পৌঁছবে। কলকাতা থেকে স্থানীয় সময় বিকাল ৪টায় ছেড়ে ৫টা ৩৫ মিনিটে ঢাকায় পৌঁছবে।

এছাড়া আগামী ১৪ ডিসেম্বর থেকে চট্টগ্রাম-কলকাতা সরাসরি ফ্লাইট পরিচালনা করা হবে। চট্টগ্রাম-কলকাতা-চট্টগ্রাম রুটে প্রোমোশনাল রিটার্ন ভাড়া সর্বনিম্ন ১১ হাজার ৫৫৫ টাকা (সকল ট্যাক্সসহ) নির্ধারন করা হয়েছে। প্রতি সোমবার, বুধবার ও শনিবার সপ্তাহে ৩টি ফ্লাইট পরিচালনা করা হবে।

নভোএয়ার-এর ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ ও নভোএয়ার-এর ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।