ভারতে স্টিল প্ল্যান্টে বিস্ফোরণে নিহত ৯

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের ছত্রিশগড়ে সরকারি একটি স্টিল প্ল্যান্টের গ্যাস পাইপলাইন বিস্ফোরণে অন্তত ৯ জন নিহত হয়েছেন। মঙ্গলবারের এই বিস্ফোরণে আহত হয়েছেন আরো কমপক্ষে ১২ জন। স্থানীয় পুলিশ বলছে, রাজ্যের দুর্গ জেলার ভিলাই প্ল্যান্টে এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

দুর্গ জেলা পুলিশের মহাপরিদর্শক জিপি সিং দেশটির ইংরেজি দৈনিক হিন্দুস্তান টাইমসকে বলেন, আহতদের সবার অবস্থা আশঙ্কাজনক। তাদের উদ্ধারের পর স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন তিনি। ভারতের সরকারি সংস্থা স্টিল অথরিটি অব ইন্ডিয়া লিমিটেড (এসএআইএল) ওই প্ল্যান্টটি পরিচালনা করতো। এসএআইএলের এক বিবৃতিতে বলা হয়েছে, মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে ১১ নম্বর কোক ওভেন ব্যাটারি কমপ্লেক্সের গ্যাস পাইপলাইনে আগুনের সূত্রপাত হয়। সেখান থেকে বিস্ফোরণের ঘটনা ঘটে। এসএআইএল বলছে, আহতদের দ্রুত উদ্ধারের পর তাৎক্ষণিকভাবে হাসপাতালে ভর্তি করা হয়। আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে। বিস্ফোরণের পর ঘটনাস্থলে পুলিশের জ্যেষ্ঠ কর্মকর্তারা পৌঁছে উদ্ধার কাজের তদারকি করেন।

গত বছরের নভেম্বরে উত্তর প্রদেশের আনচাহারে অবস্থিত ন্যাশনাল থার্মাল পাওয়ার কর্পোরেশনে (এনটিপিসি) বিস্ফোরণে অন্তত ৪৩ জনের প্রাণহানি ঘটে। এতে আহত হয় আরো অনেকে।

সূত্র : হিন্দুস্তান টাইমস।