ভারত ও পাকিস্তানের মধ্যে তুমুল উত্তেজনার সময়ে দায়িত্ব নিতে যাচ্ছেন

ভারত ও পাকিস্তানের মধ্যে তুমুল উত্তেজনার সময়ে দায়িত্ব নিতে যাচ্ছেন নতুন সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল কামার জাভেদ বাজওয়া। চিরবৈরী দুই দেশের সীমান্তে যখন মৃত্যুর মিছিল চলছে, তখন বাজওয়া বসতে যাচ্ছেন প্রতাপশালী সেনাপ্রধান জেনারেল রাহেল শরিফের স্থানে। কিন্তু বাজওয়াকেই কেন এ পদে বেছে নেওয়া হলো- তার বিকল্প আরো তো তিনজন ছিলেন?

 

এর উত্তর দেওয়ার আগে প্রয়োজনীয় কিছু কথা বলে নেওয়া দরকার। একজন গেলে আরেকজন সেনাপ্রধান আসবেন এটিই নিয়মতান্ত্রিক পদ্ধতি। কিন্তু পাকিস্তানের বেলায় সেনাপ্রধান মানে আরো কিছু, অনেক বড় কিছু। ক্ষমতাসীন সেনাপ্রধান পাকিস্তানের পররাষ্ট্রনীতি থেকে অর্থনীতি সব দিকে খেয়াল রাখেন। তা ছাড়া ভারতের মতো বৃহৎ প্রতিবেশী রাষ্ট্রের চাপ মোকাবিলা করে ভূস্বর্গ কাশ্মীরে নিয়ন্ত্রণ ধরে রাখতে সেনাবাহিনীর কোনো বিকল্প নেই।

 

কোস্টারিক, গ্রানাডা, নাউরুর মতো আরো অনেক দেশে সেনাবাহিনী নেই। কিš ‘সেনাবাহিনী ছাড়া পাকিস্তান হয়তো এক ঘণ্টাও নিরাপদ নয়। কাশ্মীরের মতো ‘জ্বলন্ত’ ভূস্বর্গের দাবি বাঁচিয়ে রাখতে, আফগানিস্তানের মতো অস্থিতিশীল রাষ্ট্র থেকে অনুপ্রবেশ রুখতে, ধর্মভিত্তিক উগ্রতাবাদ দমিয়ে রাখতে, সীমান্তে চোরাচালান ও সন্ত্রাস পাচার নিয়ন্ত্রণ করতে সেনাবাহিনী দরকার পাকিস্তানের। অর্থনৈতিক কর্মকা- শান্তিপূর্ণ রাখতেও তাদের লাগে। আর সবশেষ সামরিক অস্ত্রভান্ডারে পরমাণু বোমা ও ক্ষেপণাস্ত্র মজুদের সুরক্ষা দিতেও তাদের জন্য সেনাবাহিনী অপরিহার্য। এসবের কেন্দ্রবিন্দুতে থাকেন সেনাপ্রধান। ফলে এ পদে কাকে বসানো হচ্ছে, তা বেসামরিক গণতান্ত্রিক সরকারের জন্য সব সময় মাথা ব্যথার কারণ।

 

কাশ্মীরের সঙ্গে ভারতের সীমান্ত দৈর্ঘ ৩ হাজার ৩২৩ কিলোমিটার। এর মধ্যে পড়েছে জম্মু ও কাশ্মীরকে দুই ভাগ করা নিয়ন্ত্রণরেখা। কাশ্মীর অঞ্চলের বড় অংশটি ভারত শাসন করে, আরেক অংশ পাকিস্তানের মধ্যে। নিয়ন্ত্রণরেখা বা লাইন অব কন্ট্রোল নামে এই সীমান্ত আন্তর্জাতিকভাবে মীমাংসিত নয়। এখানে দুই দেশের সীমা লঙ্ঘনের ঘটনা অহরহ। ফলে নিয়ন্ত্রণরেখায় শক্তিশালী অবস্থান রাখতে সেনাবাহিনীর বিকল্প নেই। কোন কৌশলে এ অবস্থান পাকাপোক্ত করা সম্ভব হয়, তা সেনাপ্রধানই নির্ধারণ করেন, সরকার নয়। তবে সরকারের নীতির সঙ্গে সম্পর্ক রেখে না এগোলো সরকার ও সেনাবাহিনীর মধ্যে মতপার্থক্য তৈরি হয়। যে কারণে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের বিরুদ্ধে সামরিক অভ্যুত্থান হয়, যার উদাহরণ পাকিস্তানেই বেশি।

 

পাকিস্তানে প্রথম সফল সেনা অভুত্থান হয় ১৯৫৮ সালে জেনারেল ইস্কানদার মির্জার নেতৃত্বে। তিনি আয়ুব খানকে সামরিক আইনের প্রধান প্রশাসক করেন। মাত্র ১৩ দিনের মাথায় মির্জার গদি উল্টে দিয়ে রাষ্ট্রক্ষমতা দখল করেন ফিল্ড মার্শাল খান। সেই থেকে ১৯৭১ সাল পর্যন্ত একহাতে পাকিস্তান শাসন করেন তিনি।

 

১৯৪৭ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে স্বাধীনতা লাভের পর পাকিস্তানে বেশ কয়েকবার সেনা অভ্যুত্থান হয়, যার মধ্যে তিনবার ১৯৫৮, ১৯৭৭ ও ১৯৯৯ সালের অভুত্থান সফল হয়। ১৯৭৭ সালে জেনারেল জিয়া-উল-হকের নেতৃত্বে প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভুট্টো সরকারের বিরুদ্ধে অভ্যুত্থান হয়। এ স্বৈরশাসক ১৯৮৮ সাল পর্যন্ত এক যুগ পাকিস্তান শাসন করেন। ১৯৯৯ সালে আবার নির্বাচিত সরকার উৎখাত করে ২০০৮ সাল পর্যন্ত শাসন করেন জেনারেল পারভেজ মোশাররফ। এ ছাড়া আরো কিছু ব্যর্থ অভ্যুত্থান হয়েছে। সব মিলে ৭০ বছর বয়সি পাকিস্তানের অর্ধেক সময় শাসন করেছে সেনাবাহিনী। যে কারণে পাকিস্তানের নির্বাচিত সরকার সেনাপ্রধান নিয়োগের ক্ষেত্রে তার হাড়িনাড়ির খবর টেনে বের করে।

 

নওয়াজ শরিফ ১৯৯৯ সালে প্রধানমন্ত্রী থাকাকালীন জেনারেল পারভেম মোশাররফের হাতে উৎখাত হয়েছিলেন। বর্তমানে তিনিই প্রধানমন্ত্রী। ফলে অন্য যে কারোর চেয়ে নওয়াজ শরিফের উদ্বেগ একটু বেশি থাকাই স্বাভাবিক। এবারও তার সে উদ্বেগ ছিল। যে কারণে নতুন সেনাপ্রধানের নাম ঘোষণায় সময় নিয়েছেন তিনি। শেষ পর্যন্ত চার তারকা মর্যাদাসম্পন্ন লেফটেন্যান্ট জেনারেল কামার জাভেদ বাজওয়াকে বেছে নিয়েছেন তিনি। কিন্তু কেন- এবার সোজাসুজি সে উত্তরে আসা যাক।

 

পাকিস্তানের প্রভাবশালী সংবাদপত্র দি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, গণতন্ত্রের পক্ষে স্বচ্ছ অবস্থান থাকার সতর্ক মূল্যায়নে জেনারেল বাজওয়াকে সেনাপ্রধান পদে বেছে নেওয়া হয়েছে। নওয়াজ শরিফ চাইছিলেন, সামরিক ক্ষেত্রে বিশেষজ্ঞ ও গণতন্ত্রপন্থি কাউকে এ পদে বসাতে, যা জেনারেল বাজওয়ার বেলায় মিল পেয়েছেন তিনি।

 

ডনের খবরে বলা হয়েছে, পাকিস্তানের নির্বাচিত সরকারের প্রতি জেনারেল বাজওয়ার তুলনামূলকভাবে উন্নত। এ ছাড়া সবচেয়ে বড় কোরের দায়িত্ব পালনের অভিজ্ঞতাও একটি বিষয়। সব মিলে অন্যদের চেয়ে বাজওয়াই এগিয়ে ছিলেন। নিয়ন্ত্রণরেখায় নিয়োজিত কোর-১০ এর দায়িত্বে ছিলেন তিনি। এ ছাড়া জঙ্গিপ্রবণ উত্তরাঞ্চলেও সফল অভিযানের নজির রয়েছে, বেলুচিস্তানের পরিস্থিতিও তার জানা। এত কিছুর পরও যে বিষয়টি জেনারেল বাজওয়াকে সেনাপ্রধানের আসনে বসিয়েছে, তা হলো- গণতন্ত্রের প্রতি তার সহাবস্থান।

 

২০১৪ সালে করাচিতে প্রাক্তন ক্রিকেটার ইমরান খানের অবস্থান কর্মসূচির সময় বাজওয়া ওই অঞ্চলের নিরাপত্তার দায়িত্বে ছিলেন। রাজনৈতিক কর্মসূচিতে তিনি সেনাশক্তি প্রয়োগের সম্পূর্ণ বিরোধী ছিলেন। নওয়াজ শরিফ নিশ্চয়ই বিষয়টি বিবেচনায় নিয়েছেন। জেনারেল বাজওয়ার এই গণতন্ত্রপন্থি অবস্থানই তাকে সেনাপ্রধানের পদে বসতে সবচেয়ে বেশি সাহায্য করেছে।

 

আজ মঙ্গলবার পাকিস্তানের ১৫তম সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নেবেন বাজওয়া। যে কারণে তাকে এ পদে বসানো, তা কি হাসিল হবে, নাকি উল্টো রথে উঠবে পাকিস্তান? কিছুই বলা যায় না।