ভারত বাংলাদেশের প্রতিবেশী ও চিরদিনের বন্ধু

নোয়াখালী প্রতিনিধি : সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ভারত বাংলাদেশের প্রতিবেশী ও চিরদিনের বন্ধু। এই দুই দেশের ঘনিষ্ঠ বন্ধুত্বের সম্পর্ক নষ্ট করার জন্য একটি মহল লিপ্ত রয়েছে। কিন্তু বন্ধুত্বের সম্পর্ক বিনষ্ট করার ষড়যন্ত্রকারীরা কখনো সফল হবে না।

তিনি বলেন, বিএনপি ক্ষমতায় এসে পাকিস্তানের সঙ্গে বন্ধুত্ব করে ভারতের সঙ্গে শত্রুতা শুরু করেছিল। বিএনপির মনে রাখা উচিত প্রতিবেশীর সঙ্গে কখনো বিরূপ সম্পর্ক রেখে উন্নতির আশা করা যায় না।

শনিবার বিকেলে নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার গান্ধী আশ্রমে গান্ধী মেমোরিয়াল ইনস্টিটিউটের নবনির্মিত তিন তলা ভবনের উদ্বোধন ও গান্ধী মেমোরিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে ১৯৯৬ সালে ভারতের সঙ্গে গঙ্গার পানি সমস্যার সমাধান করেছিল। ভারতের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক রেখে দুই দেশের মধ্যে বিরাজমান সমস্যার সমাধান করতে হবে।

তিনি বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় ভারতীয় সেনাবাহিনী মুক্তিযোদ্ধাদের সঙ্গে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে লড়াই করতে গিয়ে অনেকেই প্রাণ দিয়েছে।

ভারত বাংলাদেশের সব মূল্যবান সম্পদ লুট করে নিয়ে যায়, বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায়ের এমন অভিযোগের জবাবে মন্ত্রী বলেন, বিএনপি বরাবরই ভারতবিরোধী। কিন্তু বিএনপি জানে না যে হিংসা দিয়ে হিংসা দূর করা যায় না। হিংসা দূর করতে হলে প্রয়োজন ভালোবাসার।

গান্ধী আশ্রম ট্রাস্টের চেয়ারম্যান ড. দেবপ্রিয় ভট্টাচার্যের সভাপতিত্বে ও গ্যাট পরিচালক রাহা নব কুমারের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভারতীয় রাষ্ট্রদূত হর্ষ বর্ধন শ্রিংলা, মেজবাহ উদ্দিন সিরাজ এমপি, নোয়াখালী জেলা প্রশাসক বদরে মুনীর ফেরদৌস, পুলিশ সুপার মো. ইলিয়াস শরীফ, জেলা পরিষদ চেয়ারম্যান ডা. এ বি এম জাফর উল্যাহ প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন গান্ধী আশ্রম ট্রাস্টের সচিব ও প্রবীণ গান্ধী গবেষক শ্রী মতি ঝড়না ধারা চৌধুরী।