ভাস্কর্যের আইন হলে মহানবী (সা.) এর সম্মান রক্ষার্থে আইন করা হবে না কেন?

ভাস্কর্যবিরোধী আন্দোলনের মুখে একটি আইনের খসড়া প্রস্তুত করেছে ব্রিটিশ সরকার। আইনটিতে ভাস্কর্য রক্ষায় নানা পদক্ষেপ এবং এর বিরোধিতাকারীদের জন্য বিভিন্ন শাস্তির কথা বলা হয়েছে। পার্লামেন্টে এই আইনের ওপর আলোচনা করতে গিয়ে দেশটির মুসলিম এমপি নাজ শাহ বলেছেন, ভাস্কর্য রক্ষায় আইন হতে পারলে মহানবী (সা.) এর সম্মান রক্ষার্থে আইন করা হবে না কেন?

খসড়া আইনটিতে বলা হয়েছে, কেউ যদি ভাস্কর্যের সম্মানহানি করে তাহলে তাকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হবে।

একইসাথে অর্থদণ্ওড দেওয়া হতে পারে। এই আইন প্রসঙ্গে সংসদে দাঁড়িয়ে নাজ শাহ বলেন- আপনারা বলতে চান, ভাস্কর্য শুধু একটি পাথরের সমষ্টি নয়; এর সঙ্গে সমাজ, সংস্কৃতি, ভালোবাসা, আবেগ-অনুভূতি আর ঐতিহাসিক ব্যাপার জড়িত।

নাজ শাহ বলেন, ‘ঠিক একইভাবে পৃথিবীর ২০০ কোটি মুসলমানের কথা এববার ভাবুন। তারা তাদের নবী হজরত মোহাম্মদকে (সা.) প্রাণের চেয়েও বেশি ভালোবাসে। আমিসহ এই ব্রিটেনেও অনেক মুসলমানের বসবাস। আপনারা যদি ভাস্কর্যকে শুধু একটি কার্টুন মনে না করেন, তাহলে পৃথিবীর শ্রেষ্ঠ মানুষকে অসম্মান করলে মুসলমানের মধ্যে আঘাত লাগবে না কেন?’

নাজ শাহ আরও বলেন, ভাস্কর্য রক্ষার আইনের বিরোধিতা করছি না আমি। সেটা রক্ষায় অবশ্যই আপনাদের অধিকার আছে। একই সাথে মূল্য দিতে হতে অন্যের অধিকার, ভালোবাসা আর অনুভ‚তিকে। তাহলেই অধিকারের প্রশ্নে আপনার উত্থাপন করা কথাটির মূল্য থাকবে।