ভূমধ্যসাগরে ২৫০ শরণার্থীর মৃত্যুর আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক : ভূমধ্যসাগরের লিবিয়া উপকূলে ২৫০ জনেরও বেশি শরণার্থী বোঝাই দুটি ডিঙ্গি নৌকা ডুবে গেছে। ধারণা করা হচ্ছে, প্রায় ২৫০ জন লোক মারা গেছে। বৃহস্পতিবার রাতে আল-জাজিরা অনলাইন এ তথ্য জানিয়েছে।

প্রোঅ্যাক্টিভ ওপেন আর্মস নামে একটি স্প্যানিশ দাতব্য সংস্থার মুখপাত্র লরা লানুজা জানিয়েছেন, লিবিয়া উপকূল থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে দুর্ঘটনাস্থলের কাছ থেকে পাঁচটি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এ ধরণের নৌকাগুলোর একেকটিতে ১২০ থেকে ১৪০ জন যাত্রী উঠানো হয়।

লরা বলেন, ‘এই ডিঙ্গিগুলো লোকে পরিপূর্ণ ছিল- এটা ছাড়া আমরা অন্য কোনো ব্যাখ্যার কথা চিন্তা করছি না। গত কয়েক বছর এই ধরণের ডিঙ্গি নৌকাগুলোতে ঠাসাঠাসি করে লোক ওঠানো হয়- এই দৃশ্য ছাড়া অন্য কোনো কিছু আমরা দেখিনি।’

তিনি জানান, উদ্ধারকৃত মৃতদেহগুলো ১৬ থেকে ২৫ বছর বয়সী পুরুষদের এবং এরা সবাই আফ্রিকার। তাদের নৌকা চিহ্নিত করার ২৪ ঘণ্টা আগেই এগুলো ডুবে গিয়েছিল।

তুরস্ক ও গ্রিস উপকূল দিয়ে ইউরোপে প্রবেশের পথ বন্ধ করে দেয়ার পর থেকে এশিয়া ও আফ্রিকার সহিংসতাপূর্ণ দেশগুলো থেকে শরণার্থীরা ইউরোপ যেতে লিবিয়া উপকূল ব্যবহার করছে। মানব পাচারকারীরা এসব ছোট নৌকায় ঠাসাঠাসি করে লোক নেয়ার ফলে প্রায়ই এগুলো সাগরে ডুবে যায়।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা জানিয়েছে, চলতি বছরের প্রথম নয় সপ্তাহে ভূমধ্যসাগরে যে সংখ্যক শরণার্থী মারা গেছে তা গত বছরের একই সময়ের চেয়ে অনেক বেশি। গত বছর পাঁচ হাজার শরণার্থী মারা গেছে।