ভূরুঙ্গামারীতে খাস জমি নিয়ে ভূমি অফিস ও মন্দির কমিটির রশি টানাটানি

মোক্তার হোসেন সরকার, ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) থেকে : কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে স্বর্গীয় ইন্দ্রপ্রসাদ শা’র ভূ-সম্পত্তি নিয়ে প্রশাসন এবং হিন্দু নেতৃবৃন্দের মধ্যে দীর্ঘদিন যাবৎ রশি টানাটানি চলছে। পরিস্থিতি ক্রমেই উত্তেজনাকর হওয়ায় হাজার বছরের হিন্দু-মুসলিম সহাবস্থানে ফাটল ধরার আশঙ্কা দেখা দেয়ায় এলাকর সুধিমহল বিষয়টি দ্রুত নিষ্পত্তি চাচ্ছেন।

জানা গেছে ভূরুঙ্গামারী থানা সদরে শ্রী ইন্দ্রপ্রসাদ শা নামে জনৈক অবাঙ্গালী দীর্ঘদিন ধরে স্থায়ী বসবাস করতেন। তিনি ছিলেন অকৃতদার। উপজেলা সদরের কামাত আঙ্গারীয়া এবং নলেয়া গ্রামে তার প্রায় এক একর ভূসম্পত্তি ছিল। কামাত আঙ্গারীয়া মৌজার ৪০০৯ দাগে তার কেনা ২৪ শতাংশ জমিতে ছিল একটি গদি ঘর, একটি গুদাম ঘর, একটি রান্না ঘর এবং ছোট্ট একটি কালী মন্ডপ। ইন্দ্র প্রসাদের ছিল বিড়ির এ্যাজেন্সি এবং সেই সঙ্গে ছিল বন্ধকী ব্যবসা। তার পোষ্যের মধ্যে ছিল একজন পাগল আর বাসার রক্ষী হিসাবে ছিল মোটা-সোটা ৪/৫টি কুকুর। গত ’৭৩ সালের ১৮ মে ডাকাতরা ইন্দ্র প্রসাদকে হত্যা করে। যে হত্যার রহস্য দীর্ঘ প্রায় ৪৫ বছরেও উৎঘাটিত হয় নাই।

চিরকুমারহেতু ইন্দ্র প্রসাদের যেমন কোন সন্তানাদি ছিল না; তেমনি তার অন্য কোন বৈধ ওয়ারিশও বাংলাদেশে ছিল না। যে কারনে বিগত ২১ আগষ্ট’ ৭৮ তারিখে ১৯৫০ সনের ৯২(১)(এ) ধারা মোতাবেক ইন্দ্র প্রসাদের ভূ-সম্পত্তি খাস খতিয়ান ভূক্ত করা হয়। একই সময়ে ভাড়া বাড়ি থেকে সদর ইউনিয়ন (তহশিল) ভূমি অফিস ইন্দ্র প্রসাদের গদি ঘড়ে স্থানান্তর করা হয়। সেখানে অদ্যাবধিও ঐ অফিসের কার্যক্রম চলে আসছে।

এদিকে ’৮৬ সালে তৎকালিন স্থানীয় হিন্দু নেতা ডা. গৌর চন্দ্র রায় ইন্দ্র প্রসাদের পারিবারিক পূজা মন্ডপকে কেন্দ্র করে বিভিন্ন সর্বজনীন পূজা-অর্চনার অনুমতি চেয়ে উপজেলা চেয়ারম্যানকে আবেদন জানালে সেখানে পূজা-পার্বনের অনুমতি প্রদান করা হয়। তখন থেকে ঐ জমিতে শান্তিপূর্ণ সহাবস্থানে ইউনিয়ন ভূমি অফিসের কার্যক্রম এবং হিন্দুদের বিভিন্ন পূজা-পার্বন, নাম কীর্র্ত্বন ও হরিসভা অনুষ্ঠিত হয়ে আসছে। ক্রমাগত জনসংখ্যা বৃদ্ধির কারণে পূজার সময়ে বিপুল জনসমাগম হওয়ায় স্থানীয় হিন্দু নেতারা ঐ জমি থেকে ভূমি অফিস অন্যত্র স্থানান্তর করা সহ উল্লেখিত চব্বিশ শতাংশ জমি খাস খতিয়ান থেকে অব-মুক্ত করে ‘ইন্দ্রোপ্রসাদ শা’দেব মন্দির’এর নামে বরাদ্দ দেওয়ার জন্য উপজেলা-জেলা-প্রশাসন সহ ভূমি মন্ত্রণালয়ে আবেদন করে তদবির করে আসছে।

এ অবস্থায় ভূমি অফিসের ভবন নির্মাণের জন্য অর্থিক বরাদ্দ হলে হিন্দুরা দূর্চিন্তায় পড়ে বিভিন্ন মহলে ছোটা-ছুটি করতে থাকেন। তাদের বহু আবেদন নিবেদনে প্রক্ষিতে জেলা প্রশাসকের নির্দেশে
গত ৫-ই জুন এডিসি (রাজস্ব) দেলোয়ার হোসেন,এডিসি জেনারেল রফিকুল ইসলামকে সরেজমিন তদন্তে প্রেরন করেন। এসময়ে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ জেলা সভাপতি ছানালাল বক্সি ভূরুঙ্গামারী হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ সভাপতি রবীন্দ্রনাথ দেব এবং উপজেলা পূজা উদ্যাপন কমিটির সভাপতি স্বপন কুমার সাহা সহ স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ এবং শত শত হিন্দু নর-নারী ইন্দ্রোপ্রাসাদ দেব মন্দিরে উপস্থিত ছিলেন। ঐ দিন দুপুরে তদন্ত টিম অকুস্থলে পৌছালে শত শত হিন্দু রমনীরা শঙ্খ বাজিয়ে এবং উলুধ্বনি দিয়ে তাদেরকে স্বাগত জানান। বিষয়টি এখনও চুড়ান্ত হয়নি।

এদিকে একটি সূত্র বলছে, সরকারি জমিতে যেহেতু সরকারি অফিস রয়েছে তাই সেখানে সরকারি ভবন নির্মিত হবে। আবার হিন্দু নেতাদের কেউ কেউ বলছেন হিন্দুর জমিতে যেহেতু মন্দির রয়েছে; সেখানে মন্দিরই থাকবে। এহেন টানা-পোড়েনের মধ্যে একটা চাপা উত্তেজনা বিরাজ করছে। শান্তিপূর্ণ ভাবে অনতি বিলম্বে বিষয়টির সমাধান করা উচিত বলে এলাকার সুধী মহল মনে করেন।