ভোটগ্রহণ শান্তিপূর্ণ হয়েছে : সিইসি

নিজস্ব প্রতিবেদক : ইউনিয়ন পরিষদ নির্বাচনে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ হয়েছে বলে দাবি করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ।

সোমবার বিকেলে নির্বাচন কমিশনে (ইসি) তিনি এ দাবি করেন।

গত মার্চ-জুনে হওয়া ছয় ধাপের ইউপি নির্বাচনে অনিয়মের কারণে স্থগিত কেন্দ্রসহ শূন্য পদে উপ-নির্বাচন এবং সমান সংখ্যক ভোট পাওয়া প্রার্থীদের মধ্যে পুনঃভোট ছাড়াও বিলুপ্ত ছিটমহলের এসব ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ হয় সোমবার

সিইসি বলেন, আজ বিলুপ্ত ছিটমহলের ২২টিসহ ৩৯৯টি ইউনিয়ন পরিষদে শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন হয়েছে। আদালতের নির্দেশ থাকায় ১৫টি ইউনিয়নের নির্বাচন স্থগিত করা হয়েছে। ভোটকেন্দ্রের সংখ্যা ছিল ১ হাজার ৩৫৪টি। এ ছাড়া কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া উপজেলার পাকুন্দিয়া পৌরসভায় পৌর নির্বাচন হয়েছে। এখানে কেন্দ্র ছিল নয়টি।

সিইসি জানান, আজকের নির্বাচনে ১৭০টি ইউনিয়নে চেয়ারম্যান পদে নির্বাচন হয়েছে। এর মধ্যে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন ১৩ জন চেয়ারম্যান প্রার্থী। সাধারণ নির্বাচন হয়েছে ৮২টি ইউপিতে। পুনঃভোটগ্রহণ হয়েছে ১৮৯টি ইউপিতে। প্রার্থীরা সমান সংখ্যক ভোট পাওয়ায় ৬২টি ইউপিতে পুনরায় নির্বাচন হয়েছে। উপনির্বাচন হয়েছে ৬৬টি ইউনিয়নে।

নির্বাচন কমিশন থেকে নির্বাচন সার্বক্ষণিক মনিটরিং করা হয়েছে। এ ছাড়াও বিভিন্ন টিভি চ্যানেলে প্রচারিত খবরও মনিটরিং করা হয়েছে। মনিটরিংসহ বিভিন্ন মাধ্যম থেকে পাওয়া রিপোর্টের ভিত্তিতে বিভিন্ন অভিযোগের বিষয়ে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হয়েছে এবং মাঠপর্যায়ে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। পরিস্থিতি প্রিজাইডিং অফিসারের নিয়ন্ত্রণের বাইরে যাওয়ায় দুটি ভোটকেন্দ্র বন্ধ করা হয়েছে।