ভোলায় খাল দখল করে ভবন নির্মাণ

ভোলা প্রতিনিধি : ভোলায় খাল দখল করে ভবন নির্মাণের অভিযোগ উঠেছে। প্রতিনিয়ত খাল দখল করে ভূমিদস্যুরা নিত্যনতুন ডিজাইনের ভবন নির্মাণ করছে।

ভোলা সদর থানার সরকারি কোয়ার্টারের পেছন ঘেঁষে বয়ে যাওয়া খালের উত্তর পাশসংলগ্ন সড়ক থেকে শুরু করে পূর্বদিকে কয়েক শ ফুট খাল দখল করে বিভিন্ন ব্যক্তি ভবন নির্মাণ করেছেন।

এসব ভবনে নিজেরা বসবাস করেন এবং কিছু ভাড়াও দিয়েছেন তারা। সরকারি আইনকানুনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে তারা এসব ভবন তৈরি করছেন।

প্রশাসনের নজরদারি না থাকায় ভূমিদস্যুরা নির্বিঘ্নে এসব ভবন করে পার পেয়ে যাচ্ছেন। আবার অনেকে প্রশাসনকে ম্যানেজ করেই এসব করছে বলে স্থানীয়দের অভিযোগ রয়েছে।

সরেজমিনে দেখা গেছে, কামাল নামে এক ব্যক্তি ছয় তলাবিশিষ্ট ভবন নির্মাণ করেছেন। তার ছয়তলা ভবনের কাজ সম্পূর্ণ হলেও অপর একটি ভবন নির্মাণাধীন রয়েছে। তারা নামে মাত্র কিছু জমি ক্রয় করে নিয়ে খাল দখল করে বাসভবন নির্মাণ করছেন বলে স্থানীয়দের অভিযোগ। এর ফলে খালটি নাব্যতা হারাচ্ছে।

এ ছাড়া বর্ষা মৌসুম এলে যথাযথ সময়ে পানি নিষ্কাশন না হওয়ার কারণে খালের দুপাশে রাস্তায় জলবদ্ধতা সৃষ্টি হয়। এতে জনগণের ভোগান্তি পোহাতে হয়।

এ ব্যাপারে ভবন মালিক কামালের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘খালের মধ্যে নির্মিত ভবনের পেছনের কিছু অংশ ভাঙার নির্দেশ দিয়েছেন উপজেলা ভূমি অফিস। সেটুকু ভেঙে ফেলব।’

ভোলা সদর উপজেলা ভূমি কর্মকর্তা (এসি ল্যান্ড) কামাল হোসেন বলেন, ‘আমরা খালটি দখলমুক্ত করার জন্য তাকে নির্দেশ দিয়েছি। যদি নির্ধারিত সময়ের মধ্যে খাল দখলমুক্ত না করে তাহলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।’

উল্ল্যেখ, গত ৩০ অক্টোবর ভোলা সদর উপজেলা ভূমি কর্মকর্তা খালের মধ্যে নির্মিত ভবনের অংশ ভাঙার নির্দেশ দিলেও ১৪ নভেম্বর পর্যন্ত তা ভাঙা হয়নি।