ভোলায় নিন্মমানের পাথর-বিটুমিন আ লিক মহাসড়ক সংস্কার কাজ

ভোলা প্রতিনিধি : আর কিছু দিন পরেই ঈদ। তার সাথে জুন মাসও শেষ হয়ে যাবে। আর এই সুযোগ কাজে লাগিয়ে ভোলার সড়ক ও জনপথ বিভাগের ভোলা-চরফ্যাশন আ লিক মহাসড়ক সংস্কার কাজ শুরু করেছে। বৃষ্টির মধ্যেও শ্রমিকরা কাজ করে যাচ্ছে। ব্যবহার হচ্ছে নিন্মমানের পাথর-বিটুমিন। শ্রমিকরা একদিকে দিয়ে সিলকোটের কাজ করছে, পরক্ষণে গাড়ি চালিয়ে যাওয়ার পরে সেই পাথর কনা উঠে যাচ্ছে। এসব অভিযোগ করেন, স্থানীয় লোকজন ও গাড়ি চালক। তাঁদের মতে ১২এমএম পুরু সিলকোর্ট ধরা থাকলেও ৩ এমএমএর বেশি সিলকোট দেওয়া হচ্ছে না ওই কাজে।
তবে ঠিকাদার আক্তার হোসেন এসব অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেন, সড়ক ও জনপথ প্রকৌশল অধিপ্তরের প্রকৌশলীদের চাহিদামতোই কাজ করা হচ্ছে সে।
সরেজমিন গিয়ে দেখা যায়, কর্মস্থলে কাজ তদারকির জন্য সড়ক বিভাগের কোনো প্রকৌশলী নেই।
গুড়ি গুড়ি বৃষ্টির মধ্যেই ঘুইংগারহাট বাজারের কাছে ভোলা চরফ্যাশন সড়কে সিলকোটের কাজ চলছে। এর আগে রাস্তার গর্তগুলো ভরাট করা হয়েছে। গাড়ি আসা-যাওয়া করছে। যে অংশের কাজ শেষ হয়েছে সেখানে গাড়ি চলার কারণে কিছু পাথরের কনা উঠে যাচ্ছে।
আরও দেখা যায়, সড়কের একপাশ খুব ঢালু। সংস্কার কাজের পরেও ঢালু থেকেই যাচ্ছে। সড়কের বিভিন্ন অংশে যে ঢেউ রয়েছে তারও কোনো পরিবর্তন নেই। সিলকোটের গভীরতা মেপে দেখা যায়, কোনো কোনো যায়গায় ২ এমএম থেকে ৬ এমএম রয়েছে। এতো কম দিচ্ছে কেনো জানতে চাইলে মিস্ত্রি মহসিন বলেন, ‘আমাদেরকে যা দিতে বলছে, আমরা সেইরকম দিচ্ছি।
রাস্তার পাশেই বিটুমিন (পিস) গালানো মিস্ত্রি ফারুক এটা কি ভিটুমিন জানতে চাইলে তিনি বলেন, এটা ইরানী বিটুমিন।
কয়েকজন ঠিকাদারের সাথে কথা বলে জানাযায়, ইরানী বিটুমিন নিন্মমানের। দাম কম ও কম দিয়ে বেশি কাজ হয়, স্থায়ীত্ব কম। অথচ সেখানে ভালো মানের বিটুমিন দিয়ে কাজ করার কথা রয়েছে।
কর্মস্থলে থাকা ওয়ার্ক এসিস্টেন্ট মো. কাওসার আহমেদ বলেন, ধরা আছে ১২ এমএম পুরুত্ব সিলকোট হবে। কিন্তু কোথাও ১২এমএম দেওয়া হয়নি। গড়ে ৬-৭ এমএম পুরু হবে। কাজের দায়িত্বে থাকা উপ-সহকারী প্রকৌশলী কোথায়? জানতে চাইলে কাওসার আহমেদ বলেন, তিনি আসেননি।
উপ-সহকারী প্রকৌশলী আতিকুল ইসলাম বলেন, তাঁর ভগ্নিপতি মারা যাওয়ায় সাইডে যেতে পারেনি সে। তিনি বলেন, গত ২০ মে মেসার্স এম এ ইঞ্জিনিয়ারিং নামক ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রধান আক্তার হোসেনকে কার্যাদেশ বুঝিয়ে দেওয়া হয়েছে। ২০জুনের মধ্যে কাজ শেষ করার কথা। সে দেরীতে কাজ শুরু করে দ্রুত শেষ করতে চেষ্টা করছে।
৩ হাজার ১০০মিটার কাজের দর প্রায় ৪২ লাখ ৭৫ হাজার টাকা বঔের জানান তিনি।
কাজের মান কেমন হচ্ছে জানতে চাইলে তিনি বলেন, আমরা গড়ে ১২ এমএম পুরু সিলকোট বুঝে নিচ্ছি।
প্রকৌশলী আতিকুল ইসলাম বলেন, বাংলাদেশে প্রবেশ করা সব বিটুমিন দিয়েই কাজ করার অনুমতি রয়েছে। তাঁরা শুধু মান নির্নয় করেন।
সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী এসএম মোয়াজ্জেম হোসেন ঠিকাদারের পক্ষে সাপাই গেয়ে বলেন, মহাসড়ক সংস্কারকাজে মশ্রিন বা ফিনিশিং আনতে লেয়ার উঠিয়ে নতুন করে কাজ করতে হবে। এখানে গর্তভরাট ও সিলকোটের কাজ ধরা আছে। তারপরেও দেখছি কি করা যায়।