মওদুদ আহমদের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি হয়নি

নিজস্ব প্রতিবেদক : বাড়ি দুর্নীতির মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ এবং তার ভাই মনজুর আহমদের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি হয়নি।

মঙ্গলবার অভিযোগ গঠনের বিষয়ে শুনানির জন্য দিন ধার্য ছিল। কিন্তু মওদুদ আহমদের পক্ষে বিশেষ জজ আদালতের আদেশকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে করা আবেদনের পূর্ণাঙ্গ শুনানি শেষে আদেশ না পাওয়া পর্যন্ত অভিযোগ শুনানি পেছানোর আবেদন করা হয়।

মওদুদ আহমদের পক্ষে তার আইনজীবী তাহেরুল ইসলাম তৌহিদ এবং কে এম খায়রুল কবীর এ আবেদন করেন।

শুনানি শেষে ঢাকার ৬ নম্বর বিশেষ জজ কে এম ইমরুল কায়েশ সময়ের আবেদন মঞ্জুর করে অভিযোগ শুনানির জন্য ১৪ মার্চ দিন ধার্য করেছেন।

প্রায় ৩০০ কোটি টাকা দামের বাড়ি নিয়ে দুর্নীতির অভিযোগে ২০১৩ সালের ১৭ ডিসেম্বর গুলশান থানায় মামলাটি দায়ের করা হয়। এ মামলায় ২০১৪ সালের ২৫ মে আদালতে মওদুদ আহমদ ও মনজুর আহমদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে দুদক।

মামলায় অভিযোগ করা হয়, ১৯৬০ সালের ২৪ আগস্ট গুলশান আবাসিক এলাকায় অবস্থিত এক বিঘা ১৩ কাঠা আয়তনের (হোল্ডিং নং ১৫৯) প্লটটি পাকিস্তানি নাগরিক মো. এহসানকে হস্তান্তর করে তৎকালীন ডিআইটি (বর্তমানে রাজউক)। পরে তার স্ত্রী ইনজে মারিয়া ফ্ল্যাজের নামে রেজিস্ট্রি হয়। ফ্ল্যাজও যুদ্ধের পরপর দেশ ত্যাগ করায় সম্পক্তিটি পরিত্যক্ত হিসেবে বিবেচিত হয়। কিন্তু মওদুদ আহমদ ওই সম্পত্তি আত্মসাতের উদ্দেশ্যে নিজেকে ফ্ল্যাজের আমমোক্তার দেখিয়ে দখলে নেন এবং নিজেকে ভাড়াটিয়া হিসেবে দেখান। এরপর ১৯৭৯ সালে তিনি সরকারে আসার পর সম্পত্তিটি পরিত্যক্ত সম্পত্তির তালিকা থেকে বাদ দিয়ে ফের ফ্ল্যাজের নামে ১০০ টাকা মূল্যে রেজিস্ট্রি দেখান। ১৯৮৫ সালে ৩০ মে ফ্ল্যাজ মারা গেলেও মহাসিন নামের এক ব্যক্তিকে ফ্ল্যাজের আমমোক্তার দেখিয়ে মওদুদ আহমদ ও মনজুর আহমদের নামে সম্পত্তি বিক্রয় চুক্তি করেন।