মঙ্গলবার চট্টগ্রামের সব দোকানপাট ৬ ঘণ্টা বন্ধ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চট্টগ্রাম মহানগরীতে মঙ্গলবার সব ধরনের দোকানপাট সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বন্ধ রাখার ঘোষণা দিয়েছে মেট্রোপলিটন শপ ওনার্স অ্যাসোসিয়েশন।

দোকান প্রতি বার্ষিক প্যাকেজ ভ্যাট ১৪ হাজার থেকে বাড়িয়ে ২৮ হাজার টাকা করার প্রতিবাদে সোমবার চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন সংগঠনের নেতারা।

তবে ৬ ঘণ্টার এই প্রতীকী ধর্মঘটে কাঁচাবাজার ও ওষুধের দোকান ধর্মঘটের আওতার বাইরে থাকবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আহমদ হোছাইন বলেন, বর্তমানে পাইকারি ও খুচরা ব্যবসায় মারাত্মক ধস নেমেছে। লোকসান দিয়ে ব্যবসা পরিচালনা করছেন দোকানিরা।ফলে আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে।

এ অবস্থায় জোর করে দোকান মালিকদের ওপর চাপিয়ে দেওয়া দ্বিগুণ (১০০ শতাংশ) ভ্যাট প্রত্যাহার এবং ক্ষুদ্র ও স্বল্প পুঁজির ব্যবসায়ীদের ভ্যাটের আওতামুক্ত রাখার দাবিতে মেট্রোপলিটন এলাকায় এ ৬ ঘণ্টার ধর্মঘট কর্মসূচি দেওয়া হয়েছে। একই সময়ে নগরীর নিউমার্কেট থেকে তিন পোলের মাথা পর্যন্ত মানববন্ধন করবেন দোকান মালিকরা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- অ্যাসোসিয়েশনের সভাপতি আবুল কাশেম, সিনিয়র সহসভাপতি মোস্তাক আহমদ চৌধুরী, সহসভাপতি আবদুল জব্বার, টেরিবাজার ব্যবসায়ী সমিতির সভাপতি খাইরুল ইসলাম, তামাকুমন্ডি লেন বণিক সমিতির সভাপতি আবদুল খালেক, সাধারণ সম্পাদক আবুল হোসেন, বাংলাদেশ জুয়েলার্স সমিতির সভাপতি মৃণাল কান্তি ধর, সাধারণ সম্পাদক স্বপন চৌধুরী, জামালখান ব্যবসায়ী সমিতির সভাপতি এম মঞ্জুর মোর্শেদ প্রমুখ।