মধুর হাজারো গুনাগুন

মধু একটি উচ্চ ওষধিগুণ সম্পন্ন ভেষজ তরল। এতে রয়েছে একাধিক রোগ নিরাময়ের ক্ষমতা। মধুর স্বাস্থ্যগত উপকারিতা সম্পর্কে কম বেশি আমরা সবাই জানি। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, মধু ও দারুচিনির মিশ্রণ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

মধু হল এক প্রকারের মিষ্টি ও ঘন তরল পদার্থ, যা মৌমাছি ও অন্যান্য পতঙ্গ ফুলের নির্যাস হতে তৈরি করে এবং মৌচাকে সংরক্ষণ করে। এটি উচ্চ ঔষধিগুণ সম্পন্ন একটি ভেষজ তরল; এটি সুপেয়। বিভিন্ন খাদ্য প্রস্তুতিতে এর ব্যবহারে চিনির চেয়ে এর অনেক সুবিধা রয়েছে। এর বিশিষ্ট গন্ধের জন্য অনেকে চিনির চাইতে মধুকেই পছন্দ করে থাকেন।

# ‘ম্যাজিক্যাল অ্যান্টি-অ্যাজার’ মধু
প্রকৃতির অন্যতম সেরা উপহার মধু। কোলাজেন তারুণ্য ধরে রাখার জন্য জরুরি একটি প্রোটিন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীর কোলাজেনের তৈরি কমিয়ে দেয়। কিন্তু মধু আবার কোলাজেন তৈরিতে সহায়ক। এ জন্য মধুকে বলা হয় ‘ম্যাজিক্যাল অ্যান্টি-অ্যাজার’। তারুণ্য ধরে রাখতে জুড়ি নেই মধুর।

# ময়েশ্চারাইজার হিসেবেও নামডাক আছে মধুর
মধুতে এমন সব এনজাইম থাকে, যেগুলো বাতাস থেকে জলীয় কণা ত্বকের ভেতরে টেনে নেয়। ফলে ত্বক হাইড্রেড থাকে। বলা হয়ে থাকে, প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে মধু সেরা। নিয়মিত মধু ব্যবহারে অল্প সময়েই সুফল পাওয়া যায়। ত্বকের রুক্ষতা কমে আসে। ত্বক নমনীয় আর উজ্জ্বল করে।

# রূপচর্চায় মধুর ব্যবহারবিধি
১. মুখের উজ্জ্বলতার জন্য আধা চা-চামচ মধু ও আধা চা-চামচ টমেটোর রস মিলিয়ে বানিয়ে নিতে পারেন ফেসপ্যাক। এর ঘনত্ব বাড়াতে চাইলে আধা চা-চামচ মসুর ডালের বেসন যোগ করতে পারেন। এ ছাড়া আধা চা-চামচ মধু ও আধা চা-চামচ শসার রস মিলিয়েও প্যাক তৈরি করা যায়। তরল বা গুঁড়া দুধের সঙ্গে সামান্য পরিমাণ মধু মেলানো প্যাকও ব্যবহার করতে পারেন।

২. সমপরিমাণ দুধ ও মধু মিশিয়ে ক্লিনজিং ক্রিম তৈরি করতে পারেন। কাচের বয়ামে মুখ বন্ধ করে ফ্রিজে রেখে দিলে এক সপ্তাহ পর্যন্ত ব্যবহার করা যায়। প্রতিদিন গোসলের আগে ২০ মিনিট এই মিশ্রণ মুখে লাগিয়ে নিন।

৩. গোসলেও ব্যবহার করতে পারেন মধু। ২ টেবিলচামচ মধু ১ কাপ গরম পানিতে ভালোভাবে মেশান। তারপর এক বালতি পানিতে ঢেলে দিন সেই মধুমিশ্রিত গরম পানি। সেই পানি দিয়ে গোসল করুন। এতে ত্বক পরিষ্কার থাকবে, ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকেও ত্বক রক্ষা পাবে।

৪. ব্রণের স্থানে সিকি চা-চামচ মধু ও লবঙ্গগুঁড়া (মধুর সমপরিমাণ) মিশিয়ে প্যাক হিসেবে লাগান। ব্রণ দূর না হওয়া পর্যন্ত প্রতিদিনই ব্যবহার করুন।

৫. ১টি পাকা কলা, আধা কাপ টক দই, ১টি ডিম ও ১ চা-চামচ মধু দিয়ে প্যাক বানান। সপ্তাহে এক দিন চুলের ‘মধু’ময় যত্ন নিতে পারেন।

৬. কন্ডিশনার হিসেবেও ব্যবহার করা যাবে মধু। ২ টেবিল চামচ নারকেল তেলে ১ টেবিল চামচ মধু মেশান। চুলে ভালোমতো মালিশ করুন। ২০ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন।

৭. শ্যাম্পু করার সময়ও ব্যবহার করতে পারেন মধু। যে শ্যাম্পু ব্যবহার করেন, তার সঙ্গে ১ টেবিল চামচ মধু মিশিয়ে দিন। তারপর যেভাবে শ্যাম্পু করেন, সেভাবে ভালো করে শ্যাম্পু করে নিতে হবে।