মন্ত্রীদের বসবাসের জন্য নতুন ভবন হচ্ছে

নিজস্ব প্রতিবেদক : মন্ত্রীদের বসবাসের জন্য রাজধানীর বেইলি রোডে নতুন একটি ভবনের নির্মাণ কাজ শুরু হয়েছে। ছয়তলা এ ভবনে ১০ জন মন্ত্রী বসবাস করতে পারবেন।

প্রতিটি ফ্ল্যাটের আয়তন হবে ২২৪৮ বর্গফুট। এ ভবন নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৪৭ কোটি ৭৫ লাখ টাকা। গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী মোশাররফ হোসেন বুধবার ‘মিনিস্টার্স এ্যাপার্টমেন্ট’ নামের নতুন এ ভবনের নির্মাণ কাজের উদ্বোধন করেন।

এ সময়ে মন্ত্রী বলেন, মন্ত্রিসভার সদস্য ও সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য বাসার সংখ্যা অত্যন্ত কম। ঢাকায় কর্মরত প্রায় দেড় লাখ কর্মকর্তা-কর্মচারীর মধ্যে মাত্র আট ভাগ আবাসিক সুবিধা পান। ২০১৮ সালের মধ্যে এ হার ৪০ ভাগে উন্নীত করা হবে জানিয়ে তিনি বলেন, আজিমপুর ও মতিঝিলে সরকারি কর্মকর্তাদের জন্য ২০তলা বিশিষ্ট আবাসিক ভবন নির্মাণ করা হচ্ছে। আরও বহুতল ভবন নির্মাণে নতুন প্রকল্প গ্রহণ করা হচ্ছে।

মন্ত্রীদের জন্য নির্মাণাধীন এ ভবনের প্রতিটি ফ্ল্যাটে চারটি শয়নকক্ষ, ডাইনিং, ড্রইংরুম ছাড়াও ১৪০০ বর্গফুটের অফিস কক্ষ থাকবে। আসবাবপত্রসহ পরিপূর্ণভাবে এসব ফ্ল্যাট সাজানো থাকবে। দর্শনার্থীদের জন্য থাকবে পৃথক অপেক্ষাকক্ষ। নিচতলায় ২৭টি গাড়ি পার্কিংয়ের সুবিধা থাকবে। এ ভবন নির্মাণ করতে সময় লাগবে দুই বছর।

এ সময় মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার, গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. হাফিজুর রহমান মুন্সী, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আখতার হোসেন, প্রধান স্থপতি কাজী গোলাম নাসিরসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।