মমতার জন্মদিনে নরেন্দ্র মোদির শুভেচ্ছা

আন্তর্জাতিক ডেস্ক: তাঁকে ঘিরে অসংখ্য মিথ আর বিতর্কের মধ্যে তাঁর জন্মদিনের তারিখটি নিয়েও বিতর্ক আছে। পাঁচ জানুয়ারি জন্মদিনের কোনও উৎসবও পালন করেন না মমতা বন্দ্যোপাধ্যায়। তবু, পাঁচ জানুয়ারি তারিখটাকেই মুখ্যমন্ত্রীর জন্মদিন বলে ধরে নেয়া হয়। পাঁচ জানুয়ারি, ১৯৫৫ সালে তিনি জন্মেছিলেন বলে উইকিপিডিয়া জানাচ্ছে। মা গায়েত্রী দেবী বেঁচে থাকার দিনগুলিতে এই দিনটিতেই পায়েস রেঁধে খাওয়াতেন মুখ্যমন্ত্রিকে। এই দিনটিকে জন্মদিন ধরেই বুধবার তাঁর কাছে বার্তা এসেছে অরবিন্দ কেজরিওয়াল, এম কে স্তালিন, অখিলেশ যাদবদের।

বেশি রাতে এলো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বার্তা। কি লিখেছেন মোদি? মোদি তাঁর প্রিয় দিদির সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেছেন। যেমন প্রত্যেককে মমতা পাল্টা কৃতজ্ঞতার বার্তা দিয়েছেন, তেমনই দিয়েছেন প্রধানমন্ত্রীকে। বুধবার সারাদিন শুভেচ্ছার বন্যায় ভেসে যাওয়ার পর মমতা বলেন, তৃণমূল কংগ্রেসের সাফল্যই তাঁর সাফল্য। তিনি তৃণমূল কংগ্রেসকে এক উচ্চতায় দেখতে চান। হরিশ চ্যাটার্জী স্ট্রিট এর ছোট্ট বাড়িতেই নিভৃতবাসে বুধবার সারাটা দিন কাটালেন মমতা। সহকর্মী মন্ত্রী অরূপ বিশ্বাস করোনা আক্রান্ত হওয়ার পর কেবিনেট মিটিং এ তাঁর সঙ্গে সময় কাটানো মুখ্যমন্ত্রী স্বেচ্ছা কোয়ারেন্টিনে চলে যান।

তবে, একাকী থাকলেও হট লাইনে এবং নিজের ফোনের মাধ্যমে মন্ত্রী ও অফিসারদের সঙ্গে চব্বিশঘন্টা যোগাযোগ রাখছেন মমতা। জন্মদিনের দিনটিতেও তার ব্যাতিক্রম হয়নি। চব্বিশ ঘন্টাই কাজ করেন মমতা। এক আই এ এস অফিসার এর কথায়- রিয়েল ২৪x৭। রাতে ঘুমোনোর কয়েক ঘন্টা বাদ দিয়ে সবসময় তৎপর মমতা। গভীর রাতে মন্ত্রী কিংবা অফিসারদের কাছে ফোন যাওয়া নিত্যদিনের ঘটনা। মমতার জামানায় ফোন সুইচড অফ করেন না কোন মন্ত্রী কিংবা অফিসার। প্রায় ৬৭ বছর বয়স হতে চলল মমতা বন্দ্যোপাধ্যায় এর, কিন্তু এখন ও তিনি স্বাবলম্বী। নিজের জামাকাপড় নিজেই কাচেন, নিজের হাতেই ইস্ত্রি করেন।

অনাড়ম্বর জীবন তাঁর। মুখ্যমন্ত্রী হওয়ার প্রথমদিকে একটি ব্যাগ নিজের সঙ্গে রাখতেন। ব্যাগ টির নাম তিনি দিয়েছিলেন, জঙ্গলমহল। এই ব্যাগে নিজের টুকিটাকি জিনিসের সঙ্গে রাখতেন চকোলেট বার। চকোলেট খেতে একসময় খুব ভালোবাসতেন। প্রিয় খাবার চপ মুড়ি কিংবা মুড়ি চানাচুর। রাতে মাছের ঝোল ভাত কিংবা রুটি হলেই তাঁর চলে যায়। কালীপুজোর রাতে ভোগ রাঁধেন নিজের হাতে। এবার কালীপুজোর রাতে সুব্রত মুখোপাধ্যায় এর মৃত্যু সব রুটিন ওলোটপালোট করে দেয়।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর জীবনে কি অবসর বলে কিছু নেই? কাজের মাঝেই অবসর খুঁজে নেন মমতা। নবান্নে তাঁর আন্টি চেম্বার এ একটি ইজেল বসানো আছে। ইচ্ছা হলে সেখানে ছবি আঁকেন। বাড়িতে থাকলে লেখালেখি করেন। জন্মদিনেও লিখেছেন, ছবি এঁকেছেন। আসলে, মমতার কাছে জন্মদিনটিও অন্য দিনের মতোই।
পুনশ্চ- তৃণমূলের লোগোতে যে ঘাস ফুলটি আঁকা সেটি মমতা বন্দ্যোপাধ্যায়-এরই সৃষ্টি।