মরগানের সেঞ্চুরিতে ইংল্যান্ডের জয়

ক্রীড়া ডেস্ক :  ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড গড়েছেন। আর রেকর্ডের ম্যাচটা জয় দিয়েই স্মরণীয় করে রাখলেন এউইন মরগান। অ্যান্টিগায় কাল তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে ৪৫ রানে হারিয়েছে ইংল্যান্ড।

স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে ২৯৭ রান তাড়ায় ওয়েস্ট ইন্ডিজের শুরুটা ভালো হয়নি। ৩৯ রানের মধ্যেই ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় স্বাগতিকরা। তবে চতুর্থ উইকেটে শাই হোপের (৩১) সঙ্গে ৬৯ ও পঞ্চম উইকেটে জনাথন কার্টারের (৫২) সঙ্গে ৮২ রানের জুটিতে দলকে লড়াইয়ে ফিরিয়েছিলেন জ্যাসন মোহাম্মেদ।

কিন্তু মোহাম্মেদ ৭২ রান করে সপ্তম ব্যাটসম্যান হিসেবে ফিরে গেলে ওয়েস্ট ইন্ডিজও ম্যাচ থেকে ছিটকে যায়। ৪৭.২ ওভারে ২৫১ রানেই অলআউট হয়ে যায় ক্যারিবীয়রা। ইংল্যান্ডের হয়ে পেসার ক্রিস ওকস ও লিয়াম প্ল্যাঙ্কেট নেন ৪টি করে উইকেট।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে মরগানের সেঞ্চুরি আর স্যাম বিলিংস ও বেন স্টোকসের ফিফটিতে ৬ উইকেটে ২৯৬ রান তোলে ইংল্যান্ড। ২০১৬ সালের ফেব্রুয়ারির পর এই প্রথম আগে ব্যাট করে তিন শ’র নিচে রান করল ইংলিশরা।

শেষ ওভারে রানআউট হওয়ার আগে ১১৬ বলে ১১ চার ও ২ ছক্কায় ১০৭ রান করেন মরগান। অবশ্য কার্লোস ব্রাফেটের বলে শাই হোপ স্লিপে ক্যাচ না ফেললে ৪ রানেই ফিরে যেতেন ইংলিশ অধিনায়ক। অধিনায়ক হিসেবে এটা তার পঞ্চম সেঞ্চুরি। অধিনায়ক হিসেবে ৪টি করে সেঞ্চুরি ছিল অ্যান্ড্রু স্ট্রাউস ও অ্যালিস্টার কুকের।

স্টোকস ৬১ বলে ৩ ছক্কায় করেন ৫৫। বিলিংস ৫৬ বলে ৭ চারে ৫২। শেষদিকে ২২ বলে ৩১ রানে অপরাজিত ছিলেন মঈন আলী। ওয়েস্ট ইন্ডিজের শ্যানন গ্যাব্রিয়েল ও অ্যাশলে নার্স নেন ২টি করে উইকেট। ম্যাচসেরা হয়েছেন সেঞ্চুরিয়ান মরগান।