মসুল না ছাড়তে বাগদাদির নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক : ইরাকের মসুল শহর না ছাড়তে তার অনুসারীদের নির্দেশ দিয়েছেন জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) প্রধান তথাকথিত খলিফা আবুবকর আল-বাগদাদি।

মসুল শহরে প্রবেশ করেছে ইরাকি বাহিনী। দুই পক্ষের মধ্যে লড়াই চলছে। এর আগে ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি আইএসকে হুঁশিয়ার করেন, ‘হয় মসুল ছাড়, না হয় মর।’ বাগদাদি যেন সেই চ্যালেঞ্জই গ্রহণ করলেন।

বৃহস্পতিবার সকালে আইএসপন্থি গণমাধ্যম আল-ফুরকানে বাগদাদির একটি অডিও প্রচার করা হয়েছে। এতে আইএস নেতা তার অনুসারীদের উদ্দেশে বলেছেন, ‘তোমরা পিছু হটো না।’

টাইমস অব ইন্ডিয়া অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

প্রায় এক বছর পর বাগদাদির কোনো রেকর্ডকৃত বার্তা প্রচারিত হলো। এতে তিনি বলেছেন, ‘পিছু হটার লজ্জার চেয়ে মর্যাদার সঙ্গে মাটি আঁকড়ে থাকা হাজার গুণ উত্তম।’

ইরাকের মসুল শহরকে আইএস তাদের ইরাকি রাজধানী ঘোষণা করে। ২০১৪ সালে এ শহর দখল করে নেয় আইএস। এখানে তথাকথিত খিলাফত ঘোষণা করে তারা। ইরাকে এই জঙ্গিদের সবচেয়ে বড় ঘাঁটি মসুল। এ শহর জঙ্গিমুক্ত করতে অভিযান শুরু করেছে ইরাকি বাহিনী। তাদের সঙ্গে আছে কয়েকটি সহযোগী মিলিশিয়া বাহিনী।

এদিকে, মসুল থেকে আইএস হটাতে তুরস্ক অভিযানের প্রস্তুতি নেওয়ায় ইরাক নাখোশ হয়েছে। ইরাকের দাবি, অভ্যন্তরীণ শত্রু মোকাবিলায় তাদের যথেষ্ট সামর্থ আছে।

মসুল শহর এতটাই গুরুত্বপূর্ণ যে তা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনেও প্রভাব ফেলছে। এ শহর আইএস মুক্ত করার কৌশল নিয়ে দুই প্রার্থী হিলারি ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্প ভিন্ন ভিন্ন মত দিয়েছেন।