মাগুরার গোয়ালদহের নারী ফুটবলারদের এগিয়ে চলার গল্প

ফুটবলে মাগুরার মেয়েরা এখন একের পর এক বাজিমাত করে চলেছে। গত এপ্রিলে ৯ম বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসে মাগুরার মেয়েদের চ্যাম্পিয়ন হওয়াটা রীতিমতো এক বিস্ময়কর ঘটনা! অনেকটা রূপকথার গল্পের মতো। জাতীয় পর্যায়ের ফুটবলের কোনো লড়াইয়ে মাগুরার মেয়েদের এই চ্যাম্পিয়ন হওয়ার গল্প সবাইকে চমকে না দিয়ে পারেনি। এখানেই শেষ নয়- আরও একটু ফিরে তাকানো যাক এ বছরের প্রারম্ভে। বাংলাদেশ ফুটবল ফেডারেশন আয়োজিত জেএফএ অনূর্ধ্ব-১৪ নারী জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ, ২০২১ এর লড়াই এবং বাফুফে-ইউনিসেফ অনূর্ধ্ব-১২ ট্যালেন্টহান্ট জাতীয় মহিলা চ্যাম্পিয়নশিপ ২০২১ প্রতিযোগিতাতেও পটুয়াখালী জোনে চ্যাম্পিয়ন হয় মাগুরা জেলা একাদশ। আবার ২০২০ সালে রাজশাহীতে অনুষ্ঠিত জেএফএ অনূর্ধ্ব-১৪ জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপেও শীর্ষস্থান অধিকার করে মাগুরা জেলার মেয়েরা।

ফুটবলে মাগুরা জেলার মেয়েদের রূপকথাময় এই উত্থান শ্রীপুরের দারিয়াপুর ইউনিয়নের ‘গোয়ালদহ’ গ্রামের গোয়ালদহ সরকারি প্রাথমিক বিদ্যালয়কে কেন্দ্র করে। কেননা, এই বিদ্যালয়ের সাবেক ও বর্তমান ফুটবলাররাই এখন মাগুরা জেলা একাদশের নিয়মিত খেলোয়াড়। এখানেই শেষ নয়, আনিকা, রিয়া, পূর্ণিমা, সুবর্ণাসহ এই বিদ্যালয়ের মোট ১২ জন সাবেক ছাত্রী এখন বিকেএসপির শিক্ষার্থী। যাদের প্রাথমিক শিক্ষার সূচনা ছিল গোয়ালদহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। আবার এই বিদ্যালয়ের ৯ জন সাবেক শিক্ষার্থী এখন জাতীয় মহিলা ফুটবল দলের হয়েও খেলছেন। আগে মেয়েদের ফুটবলের সব গল্পই ছিল ময়মনসিংহের কলসিন্ধুর গ্রাম নিয়ে। কিন্তু তার পাশাপাশি এখন সৌরভ ছড়াচ্ছে প্রত্যন্ত গোয়ালদহ গ্রামের মেয়েরা। আর গোয়ালদহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মেয়েদের ফুটবল দল যেন এখন অপ্রতিরোধ্য। সেই ২০১৪ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবলে বিভাগীয় পর্যায়ে এই স্কুল রানার্স আপ হয়। এরপর গত বছর চ্যাম্পিয়ন হওয়ার যোগ্যতা অর্জন করে।

মাগুরার গোয়ালদহ গ্রামের মেয়েদের এই যে অনবদ্য কৃতিত্ব তা খুব বেশি দিনের নয়। মাত্র কয়েকবছরের চেষ্টাতেই গোয়ালদহের মেয়েরা এই আকাশচুম্বি সাফল্য পেয়েছে। এই সাফল্যের মূল কারিগর গোয়ালদহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রভাষ রঞ্জন দেবজ্যেতি এবং সহকারি শিক্ষক মো. সহিদুল ইসলাম। আসলে এই দুজন শিক্ষকই জাদুর কাঠি দিয়ে সব বদলে দিয়েছেন। তাদের হাত ধরেই গোয়ালদহের মেয়েদের ফুটবলে বিস্ময়কর এক জাগরণ সম্ভব হয়েছে। অথচ বছর আটেক আগেও গোয়ালদহ গ্রামে মেয়েদের প্রতিযোগিতামূলক ফুটবলের কোনো নামগন্ধ ছিল না। কিন্তু গোয়ালদহ এখন জাতীয় পর্যায়ে আলোচিত এক গ্রামের নাম।

শিক্ষক সহিদুল ইসলাম জানিয়েছেন, ২০১০ সালে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হিসেবে শ্রীপুরের কোরন্দী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তিনি নিয়োগ পান। এরপর ২০১৩ সালে বদলী হয়ে দারিয়াপুর ইউনিয়নের গোয়ালদহে আসেন। গোয়ালদহের পাশে চৌগাছী তার নিজের গ্রাম। এই স্কুলে আসার পর তিনি প্রধান শিক্ষক প্রভাষ রঞ্জন দেবজ্যেতির সংস্পর্শে আসেন। তিনি দেখতে পান প্রধান শিক্ষক মহোদয় সাংস্কৃতিক বোধ সম্পন্ন অনন্য প্রতিভাধর এক মানুষ।

প্রধান শিক্ষকের সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ড এবং রুচিবোধ তাকে দারুণভাবে অনুপ্রাণিত করে। তিনি জানান, ২০১৩ সালের দিকে স্কুলে এই মর্মে চিঠি আসে যে প্রাথমিক শিক্ষার্থীদের অংশগ্রহণে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে-সেখানে অংশগ্রহণের কথা বলা হয়েছে। স্কুলের শিক্ষার্থী থাকার সময় এলাকার মাঠে ফুটবল খেলা আর ফুটবলের প্রতি চরম আকর্ষণ থাকার কারণে তিনি সিদ্ধান্ত নেন স্কুলের একটি মেয়েদের ফুটবল দল বানাবেন। বিষয়টি তিনি প্রধান শিক্ষক প্রভাষ রঞ্জন দেবজ্যেতির সাথে আলাপ করেন। প্রধান শিক্ষক তাকে অনুমতি ও উৎসাহ দেন। অতঃপর স্কুলের এক ঝাঁক শিশুদের নিয়ে অনুশীলন শুরু করেন চরের পরিত্যক্ত মাঠে। ঐ বছর বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টে অংশ নিয়ে ইউনিয়নে গোয়ালদহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মেয়েরা রানার আপ হওয়ার যোগ্যতা অর্জন করে। পরের বছর এই স্কুলের মেয়েরা বাজিমাত করে, মাগুরা জেলা চ্যাম্পিয়ন হয়ে অনন্য কৃতিত্ব দেখায়।

এখানেই শেষ নয়, এরপর এই স্কুল খুলনা বিভাগীয় পর্যায়ের লড়াই-এ রানার আপ হয়। এরপর খুলনা বিভাগের প্রতিনিধিত্বকারী দল হিসেবে আর এভাবেই মেয়েদের ফুটবলে গোয়ালদহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের আত্মবিশ্বাসের ভীত বড় শক্ত হয়ে উঠতে শুরু করে। প্রধান শিক্ষক প্রভাষ রঞ্জন দেবজ্যেতি এবং সহকারি শিক্ষক সহিদুল ইসলাম মেয়েদের ধারাবাহিক একের পর এক সাফল্যে মুগ্ধ হন। জেলা প্রশাসন, মাগুরা জেলা ক্রীড়া সংস্থা থেকে তারা উৎসাহ পেতে থাকেন।

গোয়ালদহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যে সব শিক্ষার্থী এখন জাতীয় মহিলা দলে জায়গা করে নিয়েছেন এদের মধ্যে উল্লেখযোগ্য হলো-আনিকা, স্বর্ণা, লিমা, নবিরন, সাথী, শিপ্রা, অর্পিতাসহ আরও অনেকেই। ফুটবলের উত্থানের কারণে পুরো গোয়ালদহ গ্রামই যেন এখন বদলে গিয়েছে। শিক্ষক সহিদুল ইসলাম বলেন, ‘শুরুটা খুব মসৃণ ছিল না। সামাজিক বাধা আর আর আস্থা নিরাপত্তার কারণে গ্রামের সহজ সরল মানুষেরা মেয়েদের খেলতে দিতে চাইতো না। বাড়ি বাড়ি গিয়ে অভিভাবকদের বুঝিয়েছি। এরপর আস্তে আস্তে আমরা পুরো সমাজের মাঝেই একটা বিশ্বাসের ভিত তৈরি করতে সক্ষম হয়েছি। অভিভাবকরাও আমাদের উপর বিশ্বাস রেখে বাচ্চাদের খেলা করতে উৎসাহী করেছেন। এখন অনেকেই তারকা খ্যাতি পেয়েছে। ফুটবল খেলে খ্যাতি-সম্মান আমাদের অনেক মেয়ের দরিদ্র জীবনে নতুন এক পরিবর্তন এনেছে।

শিক্ষক সহিদুল আরও বলেন, ‘জাতীয় পর্যায়ে গোয়ালদহ গ্রামের পরিচিতি এনে দিয়েছে আমাদের লড়াকু মেয়েরা। মেয়েদের ফুটবলে মাগুরা জেলার আজ যে অর্জন সেখানে বড় কৃতিত্ব গোয়ালদহের দরিদ্র পরিবারের মেয়েদের। আর এই কৃতিত্ব, এই অর্জনে মাগুরা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর বরাবরই অনুপ্রাণিত ও সহযোগিতা করেছেন। মাগুরা জেলা প্রশাসন ও জেলা ক্রীড়া সহযোগিতা বিশেষভাবে উল্লেখ করতেই হবে।’