মাদকব্যবসায়ীর জীবনের কোনো দাম নাই

আন্তর্জাতিক ডেস্ক : মাদকবিরোধী কঠোর অভিযানে ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের সঙ্গে সুর মিলিয়েছে ইন্দোনেশিয়া। দেশটির মাদকবিরোধী সংস্থার প্রধান বুদি ওয়াসিসো বলেছেন, ‘ মাদকব্যবসায়ীর জীবনের কোনো দাম নাই। কারণ সে গণহত্যা চালায়।’

বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

গত মে মাসে ক্ষমতা গ্রহণের পর ফিলিপাইনে মাদকবিরোধী কঠোর অভিযান শুরুর নির্দেশ দেন প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে। তিনি জনগণকে মাদকব্যবসায়ীদের নির্দ্বিধায় হত্যার নির্দেশ দিয়েছেন। সর্বশেষ গত ১ জুলাই পর্যন্ত দেশটিতে মাদকবিরোধী অভিযানে ২ হাজার ৪০০ লোককে হত্যা করেছে পুলিশ। এ ঘটনায় মানবাধিকার সংগঠনগুলো তীব্র নিন্দা জানালেও দুতের্তে তা আমলেই নিচ্ছেন না।

ইন্দোনেশিয়াতেও মাদকবিরোধী আইন অনেক কঠোর। আগামী সপ্তাহে মাদকব্যবসায়ীদের বিরুদ্ধে সম্মিলিত অভিযান ও তাদের প্রতিরোধের বিষয়ে প্রেসিডেন্ট জোকো ইউদোদো বৈঠক করবেন ফিলিপাইনের প্রেসিডেন্ট দুতের্তের সঙ্গে।

বুদি ওয়াসিসো বলেন, তার দেশ মাদক ব্যবসার বিরুদ্ধে লড়াইয়ে প্রাণঘাতি অস্ত্রের সংখ্যা বৃদ্ধি করবে এবং প্রযুক্তির উন্নয়ন করবে।

ফিলিপাইনের মতোই ইন্দোনেশিয়া মাদকব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাবে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘হ্যা, আমি এমনটাই বিশ্বাস করি।’