মাদুরোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এতে মাদুরোকে ‘স্বৈরশাসক’ আখ্যা দিয়ে যুক্তরাষ্ট্রে থাকা তার যে কোনো সম্পদ বাজেয়াপ্ত করার ঘোষণা দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের বৈদেশিক সম্পদ নিয়ন্ত্রণ দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, মাদুরোর সঙ্গে কোনো মার্কিনি ব্যবসা-বাণিজ্য বা অন্য কোনো ধরণের লেনদেন করতে পারবেন না। যুক্তরাষ্ট্রে থাকা মাদুরোর সব সম্পদ এর আওতায় বাজেয়াপ্ত করা হবে।

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচ আর ম্যাকমাস্টার বলেছেন, ‘ মাদুরো কেবল একজন বাজে নেতাই নন, তিনি এখন স্বৈরশাসক।’

ভেনেজুয়েলার সংবিধান সংশোধনে রোববার গণভোট অনুষ্ঠিত হয়। মাদুরো এই গণভোটের মাধ্যমে নতুন সাংবিধানিক পরিষদ গঠন করতে চান , যারা কংগ্রেসকে পাশ কাটিয়ে নতুন সংবিধান প্রণয়নের অধিকার পাবে।বিরোধীরা এ ভোট বয়কট করেছিল। রোববার নির্বাচনে ভোট গ্রহণকে কেন্দ্র করে সহিংসতা ও বিক্ষোভে সরকার ও বিরোধী পক্ষের ১০ জন নিহত হয়েছেন। সোমবার গণভোটে নিজের সরকারকে বিজয়ী দাবি করেছেন প্রেসিডেন্ট মাদুরো ।

সোমবার টেলিভিশনে দেওয়া ভাষণে মাদুরো বলেছেন, ‘ সম্রাট ডোনাল্ড ট্রাম্প আমার বিরুদ্ধে সিদ্ধান্ত নিয়েছেন, যা তার মরিয়া মনোভাব ও ঘৃণাকে ফুটিয়ে তুলেছে। আমি কোনো বৈদেশিক সরকারের আদেশ মেনে চলি না এবং কখনো মানবোও না। তোমাদের ইচ্ছা অনুযায়ী, আমার ওপর নিষেধাজ্ঞা জারি কর। তবে ভেনেজুয়েলার জনগণ স্বাধীন থাকার পক্ষেই মত দেবে এবং আমি একটি স্বাধীন জাতির রাষ্ট্রপ্রধান।’