মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের স্থগিত নিয়োগ পরীক্ষা আজ

নিজস্ব প্রতিবেদক : মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) ২০১৩ সালের স্থগিত নিয়োগ কার্যক্রম পুনরায় শুরু করা হয়েছে। ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারী নিয়োগ পরীক্ষা আজ ৭ জুলাই অনুষ্ঠিত হচ্ছে।

শুক্রবার রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। আজ সকাল ১০টায় ৪র্থ শ্রেণির বিভিন্ন পদে ও বিকাল সাড়ে ৩টায় ৩য় শ্রেণির পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ওয়াহেদুজ্জামান বলেন, দীর্ঘদিন ধরে কর্মচারী নিয়োগ প্রক্রিয়া স্থগিত থাকায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোতে নানা সমস্যা সৃষ্টি হয়েছে। এ কারণে ২০১৩ সালের স্থগিত নিয়োগ কার্যক্রম আবারও শুরু করা হয়েছে।

তিনি বলেন, শুক্রবার অনুষ্ঠিত হবে নিয়োগের লিখিত পরীক্ষা। ওএমআর পদ্ধতিতে এই পরীক্ষার খাতা মূল্যায়ন করা হবে। এরপর মৌখিক পরীক্ষার সময় ঘোষণা করা হবে।

মহাপরিচালক আরো বলেন, আগামী এক মাসের মধ্যে নিয়োগ কার্যক্রম শেষ করা হবে।

মাউশি সূত্রে জানা গেছে, মাউশি ও তার অধীনস্থ বিভিন্ন স্থানে কর্মচারী সংকট সৃষ্টি হওয়ায় ২০১৩ সালে ৩য় শ্রেণির উচ্চমান সহকারী, হিসাব সহকারী, বুক সর্টার, এমএলএসএস এবং ৩য় শ্রেণির উচ্চমান সহকারী ও হিসাব সহকারী পদে প্রায় ২ হাজার কর্মচারী নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়।

জানা যায়, এ নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে মাউশিকে নির্দেশনা দেওয়া হয়। কিন্তু নিয়োগ নিয়ে দায়িত্বশীল কর্মকর্তাদের বিরুদ্ধে নানা অভিযোগ ও বির্তক সৃষ্টি হলে তা স্থগিত হয়ে যায়। পরে শিক্ষা মন্ত্রণালয়ের এক অতিরিক্ত সচিব এম এম মাহমুদের (অবসরপ্রাপ্ত) সমন্বয়ে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হলেও তদন্ত প্রতিবেদন আর প্রকাশ করা হয়নি।

বর্তমানে শিক্ষা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোতে কর্মচারী শূন্য হয়ে পড়ায় পুনরায় মাউশি মহাপরিচালক এ নিয়োগ কার্যক্রম শুরু করা হয়েছে।

পরীক্ষার আসন বিন্যাস দেখতে ক্লিক করুন