মানিকগঞ্জে প্রতারণা করে বিদেশে পালানোর প্রস্তুতিকালে গ্রেফতার ০১

জাহাঙ্গীর আলম, জেলা প্রতিনিধি, মানিকগঞ্জঃ মানিকগঞ্জ জেলার সদর উপজেলার বাসস্ট্যান্ড এলাকায় অভিযান চালিয়ে মোঃ ওয়াসিম(৪০) নামে এক প্রতারককে গ্রেফতার করেছে র‍্যাব।

১৮/০১/২০২২ তারিখ রাত্র ০৮:৩০ ঘটিকার সময় সিপিসি-৩, RAB-4 এর একটি চৌকস আভিযানিক দল কোম্পানি কমান্ডার লেফটেন্যান্ট মোঃ আরিফ হোসেন এর নেতৃত্বে মানিকগঞ্জ সদর থানাধীন বাসস্ট্যান্ড এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে মানিকগঞ্জ বাস স্টান্ড হতে মোঃ ওয়াসিম(৪০) নামে ০১ জন প্রতারককে গ্রেফতার করতে সক্ষম হয়। প্রতারক মোঃ ওয়াসিম(৪০) মানিকগঞ্জ সদর উপজেলার আমগাছিয়া বাড়ি গ্রামের মোঃ নাসির উদ্দীনের ছেলে।

সে প্রতারণার কৌশল হিসেবে চাউল সহ যাবতীয় মুদি মালের ডিলার এর ব্যবসা শুরু করে। এর পর এলাকার সাধারণ মানুষকে টার্গেট করে প্রথমে তাদের সাথে সখ্যতা গড়ে তোলে এবং পরবর্তীতে তার ব্যবসায় অংশীদার হওয়ার প্রস্তাব দেয়। এজন্য সে সাধারণ মানুষের কাছ থেকে মোটা অংকের টাকা নিয়ে তার বিপরীতে বিভিন্ন ব্যাংকের চেক প্রদান করে। টাকা হাতিয়ে নেওয়ার পর সে প্রতারিত ব্যক্তিদের সাথে দুর্ব্যবহার শুরু করে এবং নানা রকম ভয়-ভীতি দেখাতে থাকে।

সংবাদ সম্মেলনের মাধ্যমে গণমাধ্যমকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে র‍্যাব-৪, সিপিসি-৩ মানিকগঞ্জ এর কোম্পানি কমান্ডার লেফটেন্যান্ট মোঃ আরিফ হোসেন।

এ সময় ধৃত আসামীর নিকট হতে নিম্মোক্ত আলামতসমূহ উদ্ধার করা হয়-

ক) ০২ টি বাংলাদেশী পাসপোর্ট বই।
খ) ০১টি দুবাইগামী ভিসা।
গ) ০১টি দুবাইগামী বিমানের টিকেট।
ঘ) একটি ড্রাইভিং লাইসেন্স।
ঙ) ব্যাংকের ডেবিট কার্ড ০২টি।
চ) বিভিন্ন নোটের নগদ ১৬৩৩০/- টাকা।
ছ) ৬০০ আমেরিকান ডলার।
জ। মোবাইল ফোন ০২ টি।

RAB-4,CPC-3 এর কোম্পানি কমান্ডার লেফটেন্যান্ট মোঃ আরিফ হোসেন জানান, আসামি ওয়াসিম একজন চিহ্নিত প্রতারক। সে প্রতারণার কৌশল হিসেবে চাউল সহ যাবতীয় মুদি মালের ডিলার এর ব্যবসা শুরু করে। এর পর এলাকার সাধারণ মানুষকে টার্গেট করে প্রথমে তাদের সাথে সখ্যতা গড়ে তোলে এবং পরবর্তীতে তার ব্যবসায় অংশীদার হওয়ার প্রস্তাব দেয়। এজন্য সে সাধারণ মানুষের কাছ থেকে মোটা অংকের টাকা নিয়ে তার বিপরীতে বিভিন্ন ব্যাংকের চেক প্রদান করে। টাকা হাতিয়ে নেওয়ার পর সে প্রতারিত ব্যক্তিদের সাথে দুর্ব্যবহার শুরু করে এবং নানা রকম ভয়-ভীতি দেখাতে থাকে। ফলে নিরীহ মানুষ তাদের সহায়-সম্বল হারিয়ে একেবারে অসহায় হয়ে পড়ে কিন্তু তারা মুখ খোলার সাহস পায়না। এমন প্রতারণার কৌশলে সে মানিকগঞ্জ সদর থানা এলাকা সহ আশপাশ এলাকার সহজ সরল মানুষ কে প্রতারণার ফাঁদে ফেলে মোটা অংকের অর্থ হাতিয়ে নিয়েছে। বিষয়টি স্থানীয় আইন শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি অত্র কোম্পানির একটি চৌকস আভিযানিক দলের নজরে এলে উক্ত আসামিকে গ্রেপ্তারের জন্য তারা তৎপর হয়ে ওঠে। সুচতুর প্রতারক ওয়াসিম বিষয়টি টের পেয়ে গা ঢাকা দেয় এবং গ্রেপ্তার এড়ানোর জন্য সময়ে সময়ে তার অবস্থান পরিবর্তন করতে থাকে। ১৮/০১/২০২২ তারিখ অত্র কোম্পানির আভিধানিক দল গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে আসামি ওয়াসিম উক্ত দিবারাত্র ১০:৪৫ ঘটিকার সময় ঢাকা হতে বিমানে দুবাই পালিয়ে যাবে। এজন্য সে মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় অবস্থান করছে। উক্ত সংবাদের ভিত্তিতে অত্র কোম্পানির আভিযানিক দল মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় অবস্থান নেয় এবং মানিকগঞ্জ বাস স্টান্ড হতে ঢাকা যাওয়ার পথে আসামি ওয়াসিমকে গ্রেফতার করতে সক্ষম হয়। গ্রেফতারকৃত আসামি মোঃ ওয়াসিমের বিরুদ্ধে প্রতারণার অপরাধে একটি নিয়মিত মামলা দায়ের করা হয়েছে। অদূর ভবিষ্যতে প্রতারণার মত জঘন্য অপরাধ নির্মূলের লক্ষ্যে RAB সর্বদা তৎপর থাকবে।

তিনি আরও জানান, র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন, র‌্যাব এলিট ফোর্স হিসেবে আত্মপ্রকাশের সূচনালগ্ন থেকেই বিভিন্ন ধরনের অপরাধ নির্মূলের লক্ষ্যে অত্যন্ত আন্তরিকতা ও নিষ্ঠার সাথে কাজ করে আসছে। সন্ত্রাস-জঙ্গিবাদ নির্মূল ও মাদকবিরোধী অভিযানের পাশাপাশি অপহরণ, ধর্ষণ, খুন, চাঁদাবাজি, চুরি, ডাকাতি, ছিনতাই ও প্রতারক চক্রের সাথে জড়িত বিভিন্ন সংঘবদ্ধ ও সক্রিয় সন্ত্রাসী বাহিনীর সদস্যদের গ্রেফতার করে সাধারণ জনগণের শান্তিপূর্ণ পরিবেশ বিনির্মাণের লক্ষ্যে র‌্যাবের জোড়ালো তৎপরতা অব্যাহত আছে।