মানিকগঞ্জে প্রায় সোয়া কোটি টাকারও বেশি মূল্যের চোরাই মালামালসহ ডিবির হাতে গ্রেফতার- ৩

জাহাঙ্গীর আলম, জেলা প্রতিনিধিঃ মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার কামতা এলাকায় অভিযান চালিয়ে ০২(দুই)টি চোরাই সন্ধিগ্ধ ট্রাকের ইঞ্জিনসহ কাটা অংশ বিশেষ ও চোরাই মালামাল পরিবহনের কাজে ব্যবহৃত ০১টি ট্রাক(যাহার রেঃজি নং-ঢাকা মেট্টো-ট-১৬-০১৫৩) সহ অনুমান=১,৩১,৩০,০০০/-(এক কোটি একত্রিশ লক্ষ ত্রিশ হাজার) টাকা মূল্যের মালামাল উদ্ধারসহ ০৩-জনকে গ্রেফতার করে জেলা গোয়েন্দা শাখা (ডিবি)। 
২৯-শে এপ্রিল ২০২৩-ইং রোজ শনিবার দুপুর (১২:৩০) সারে বারোটার দিকে জেলা ডিবি পুলিশের ইনচার্জ(ভারপ্রাপ্ত) পুলিশ পরিদর্শক নিরস্ত্র জনাব মোহাম্মদ মোশাররফ হোসেন এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছেন।
গ্রেফতার আসামিরা হলেন মানিকগঞ্জ সদর উপজেলার গোলড়া(চরখন্ড) গ্রামের মোঃ খোরশেদ আলম এর ছেলে মাহাবুব আলম রাকিব(২৭), ঢাকুয়াপাড়া এলাকার মোঃ হায়াত আলীর ছেলে মোঃ বাদল বিশ্বাস(৩৮) ও সিংগাইর উপজেলার পূর্ব বান্দাইল এলাকার মোঃ আলাউদ্দিন হোসেন এর ছেলে মোঃ সাদ্দাম হোসেন(৩০)।
মানিকগঞ্জ জেলার সুযোগ্য পুলিশ সুপার জনাব মোহাম্মাদ গোলাম আজাদ খান, পিপিএম-বার মহোদয়ের দিক নির্দেশনায় জেলা গোয়েন্দা শাখা(ডিবি) মানিকগঞ্জ এর ইনচার্জ(ভারপ্রাপ্ত), পুলিশ পরিদর্শক(নিরস্ত্র) জনাব আবুল কালাম ও পুলিশ পরিদর্শক(নিরস্ত্র) মোহাম্মদ মোশাররফ হোসেন এর তত্ত্বাবধানে ডিবি, মানিকগঞ্জ এর একটি অভিযানিক দল এসআই(নিরস্ত্র) রিপন নাগ এর নেতৃত্বে অভিযান পরিচালনা করিয়া এ আসামিদেরকে গ্রেফতার করতে সক্ষম হয়।
মোহাম্মদ মোশাররফ হোসেন জানান, গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার রাতে মানিকগঞ্জ জেলার সাটুরিয়া থানাধীন কামতা এলাকার মোঃ খোরশেদ আলমের একতা ট্রেডিংস এর ভিতরে ২৭/০৪/২০২৩-ইং রোজ বৃহস্পতিবার রাত ২৩:৫৫ ঘটিকায় অভিযান চালানো হয়। এ সময় সেখান থেকে তিনটি ট্রাকের ইঞ্জিন ও ট্রাকের বিভিন্ন কাটা অংশসহ এবং চোরাই মালামাল বহনকারী ট্রাক(যাহার রেঃজি নং-ঢাকা মেট্টো-ট-১৬-০১৫৩) সহ অনুমান=১,৩১,৩০,০০০/-(এক কোটি একত্রিশ লক্ষ ত্রিশ হাজার) টাকা মূল্যের মালামালসহ গোডাউনের সেটের সামনের ফাকা জায়গা হইতে মাহাবুব আলম রাকিব (২৭)কে গ্রেফতার করে জেলা গোয়েন্দা শাখা (ডিবি)। মাহাবুব আলম রাকিব জানায় ট্রাকসহ বিভিন্ন চোরাই গাড়ি বিভিন্ন জেলা হইতে ক্রয় করার মাধ্যমে সংগ্রহ করে মানিকগঞ্জ জেলার সদর থানাধীন জাগীর (মেঘশিমুল) এলাকার জনৈক মামুনের ভাড়া দেওয়া গোডাইনের সামনে ফাকা জায়গায় নিয়ে কেটে খন্ড খন্ড করে বিভিন্ন ভাঙ্গারীর দোকানে বিক্রয় করে এবং ট্রাকের ইঞ্জিন গুলো একতা ট্রেডিংস নামক গোডাউনের ভিতরে কৌশলে লুকিয়ে রাখা হয়। রাকিবের দেওয়া তথ্যের ভিত্তিতে তাকে সঙ্গে নিয়ে ২৮/০৪/২০২৩-ইং রোজ শুক্রবার ভোর রাত অনুমান ০২.২০ ঘটিকার সময় ঘটনাস্থলে অভিযান চালিয়ে চোরাই সন্ধিগ্ধ ট্রাকের কাটা অংশ বোঝাই একটি ট্রাক, যাহার রেঃজি নং-ঢাকা মেট্টো-ট-১৬-০১৫৩ সহ এর চালক মোঃ সাদ্দাম হোসেন (৩০)কে গ্রেফতার করা হয়।
জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে রাকিবের দেওয়া তথ্যের ভিত্তিতে ২৮/০৪/২০২৩-ইং শুক্রবার দুপুর অনুমান১৩:৫০ ঘটিকায় মানিকগঞ্জ জেলার সদর থানাধীন কাইলানী এলাকার ছবেদ মার্কেট এর সামনে হইতে ১৪টি চাকা এবং ৫-টি রিং সহ মোঃ বাদল বিশ্বাস(৩৮)কেও গ্রেফতার করা হয়।
জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে রাকিব ও সাদ্দাম আরও জানায়, পলাতক আসামী ৪। আমিন (২৫), পিতা-আয়নাল হক, সাং-জাগীর (পাট গবেষনা ইনস্টিটিউট এর পাশে), থানা ও জেলা-মানিকগঞ্জ, ৫। শাকিল (২২), পিতা-সাইফুল মুন্সী, সাং-জাগীর মেঘশিমুল, থানা ও জেলা-মানিকগঞ্জ, ৬। পারভেজ (অজ্ঞাত), পিতা-অজ্ঞাত, সাং-অজ্ঞাত, থানা-অজ্ঞাত, জেলা-মানিকগঞ্জ, ৭। মতিন (অজ্ঞাত), পিতা-অজ্ঞাত, সাং-অজ্ঞাত, থানা-অজ্ঞাত, জেলা-মানিকগঞ্জ সহ অজ্ঞাতনামা ৭/৮ জন লোক বিভিন্ন জায়গা হইতে চোরাইকৃত ট্রাক ক্রয় করার মাধ্যমে সংগ্রহ করে। পরবর্তীতে ট্রাক কেটে ছোট ছোট খন্ড করিয়া আটককৃত ট্রাকে বোঝাই করিয়া সকল আসামিরা পরস্পর যোগসাজশে চোরাই বলিয়া জানিয়া অজ্ঞাতনামা স্থানে বিক্রয় করে মর্মে স্বীকার করে। এতদ্ সংক্রান্তে সাটুরিয়া থানায় ০১টি মামলা রুজু প্রক্রিয়াধীন রয়েছে।