মানিকগঞ্জে মাংসের দোকানে চাঁদাদাবীর সময় র‍্যাবের অভিযানে কথিত ২ সাংবাদিক গ্রেফতার 

জাহাঙ্গীর আলম, জেলা প্রতিনিধিঃ মানিকগঞ্জ জেলার সদর থানাধীন বাসস্ট্যান্ড এলাকায় মাংসের দোকানে সাংবাদিক পরিচয়ে ২ লাখ টাকা চাঁদা দাবির অভিযোগে কথিত ২(দুই) সাংবাদিককে গ্রেফতার করেছে র‌্যাব-০৪, সিপিসি-০৩, মানিকগঞ্জ। গ্রেফতারকৃতরা হলেন,
১। মোঃ বজলুর রহমান (২৮), পিতা-মৃত হোসেন মোল্লা, কাচারিকান্দি, মানিকগঞ্জ  সদর, মানিকগঞ্জ।
২। মোঃ হারুন অর রশিদ (৫৩),পিতা- মৃত কদম আলী বিশ্বাস, বিনোদপুর, সিংগাইর, মানিকগঞ্জ।
এ সময় তাদের নিকট থেকে ২(দুই)টি এন্ড্রয়েড ফোন ১(এক)টি বাটন ফোন, ১(এক)টি ডিসকাভার মোটরসাইকেল একাধিক আইডি কার্ড ও ভিজিটিং কার্ড (দৈনিক তালাশ টাইমস, খবরের আলো, ও দৈনিক স্বাধীন সংবাদের প্রতিনিধি মোঃ বজলুর রহমান এবং দৈনিক গণমুক্তি, দৈনিক ক্রাইম তালাশ ও G বাংলা-tv এর প্রতিনিধি মোঃ হারুন অর রশিদ) উদ্ধার করা হয়।
গ্রেফতারকৃত বিবাদীদ্বয়কে জিজ্ঞাসাবাদ ও বাদীর লিখিত অভিযোগের বিবরনে জানা যায় যে, মামলার বাদী আবুল কাশেম পেশায় একজন মাংস ব্যবসায়ী। মানিকগঞ্জ পৌরসভাধীন জয়রা সাকিনস্থ কসাই পট্টিতে বাদীর একটি মাংসের দোকান আছে। অদ্য ইং ১২/০৯/২০২৩ তারিখ সময় রাত অনুমান ০৪.৩০ ঘটিকায় আটককৃত উল্লেখিত বিবাদীদ্বয়সহ অজ্ঞাতনামা ০২/০৩ জন ব্যক্তি মানিকগঞ্জ পৌরসভাধীন গুলজয়রা সাকিনস্থ বাদীর বসত বাড়ীতে এসে গোয়াল ঘরে বাদীর পালিত বিকলাঙ্গ সাদা রংয়ের একটি বাছুর, যার বয়স অনুমান ০৭ মাস এবং একটি কালো রংয়ের ষাঁড় গরু যার বয়স অনুমান ১৫ মাস, গরু ০২ (দুই) টির স্থিরচিত্র ও ভিডিও গোপনে ০২ নং বিবাদী মোঃ হারুন-আর-রশিদ এর ব্যবহৃত মোবাইলের মাধ্যমে বিবাদীরা ধারণ করার সময় বাদীর ছেলে মোঃ আবুল বাশার (২৫) বিষয়টি দেখে বাদীকে জানায়। ০২ নং বিবাদীর মোবাইলে থাকা ধারণকৃত গরুর স্থিরচিত্র ও ভিডিও সহ বিবাদীরা মানিকগঞ্জ পৌরসভাধীন জয়রা সাকিনস্থ কসাই পট্টিতে অবস্থিত বাদীর মাংসের দোকানে আসে এবং নিজেদেরকে সাংবাদিক বলে পরিচয় প্রদান পূর্বক আইডি কার্ড ও মাইক্রোফোন প্রদর্শন করে। অতঃপর ০১ নং বিবাদী মোঃ বজলুর রহমান বাদীকে বলে যে, বাদী আবুল কাশেম প্রায়ই অসুস্থ গরু জবাই করে মাংস বিক্রি করে বলে তাদের কাছে তথ্য-প্রমাণ রয়েছে। এরই ভিত্তিতে ০১নং বিবাদী একই তারিখ সময় ভোর অনুমান ০৫.১০ ঘটিকায় আমার কাছে ২,০০,০০০/- (দুই লক্ষ) টাকা চাঁদা দাবি করে। চাঁদা না দিলে ভোক্তা অধিকার সহ প্রশাসনের মাধ্যমে বাদীকে জেল-জরিমানা করাবে মর্মে হুমকি প্রদান করে চলে যায়। বাদি উক্ত ঘটনা বাদীর ছেলে সহ মাংস পট্টির অন্যান্য ব্যবসায়ীদেরকে জানায়। একই তারিখ সময় অনুমান ০৫.৩০ ঘটিকায় আবার উক্ত বিবাদীদ্বয় বাদীর মাংসের দোকানের সামনে এসে ০২ নং বিবাদীর মোবাইলে ধারণকৃত বাদীর পালিত বিকলাঙ্গ সাদা রংয়ের একটি বাছুরের স্থিরচিত্র ও ভিডিও এর কথা বলে চাঁদার টাকা দাবিসহ ভয়-ভীতি দেখায়।
র‍্যাব-4 সিপিসি-৩ মানিকগঞ্জ এর কোম্পানি কমান্ডার লেঃ মোঃ আরিফ হোসেন জানান, বাদী কৌশলে কালক্ষেপন করে কথা বলার একপর্যায়ে বিষয়টি বাদী গোপনে মোবাইলের মাধ্যমে র‌্যাব-৪, সিপিসি-৩, মানিকগঞ্জকে অবহিত করে। র‌্যাবের একটি টহল টিম বাদীর দেওয়া তথ্য অনুসারে মানিকগঞ্জ জেলার মানিকগঞ্জ পৌরসভাধীন জয়রা সাকিনস্থ কসাই পট্টি বাদীর মাংসের দোকানের সামনে এসে বাদীর দেখানো ও সনাক্ত মতে তাদেরকে একই তারিখ সময় অনুমান ০৬.১০ ঘটিকায় আটক করে । ধৃত বিবাদীদ্বয়কে জিজ্ঞাসাবাদ করলে জানায় যে তারা পরষ্পর যোগসাজসে দীর্ঘদিন যাবৎ সাংবাদিক পরিচয় দিয়ে বিভিন্ন কলাকৌশলে মিথ্যা ও বানোয়াট তথ্যাদি তৈরী করে বিভিন্ন ব্যবসায়ী ও লোকজনদেরকে জেল-জরিমানার ভয়-ভীতি দেখিয়ে চাঁদাবাজি করে নিরীহ ও অসহায় লোকজনের কাছ থেকে অবৈধভাবে টাকা হাতিয়ে নিয়ে আসছে।
পরবর্তী আইনগত পদক্ষেপের জন্য গ্রেফতারকৃত আসামিদেরকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর প্রক্রিয়াধীন রয়েছে।  র‌্যাব-৪ সন্ত্রাস-জঙ্গিবাদ নির্মূল ও মাদকবিরোধী অভিযানের পাশাপাশি খুন, চাঁদাবাজি, ডাকাতি, অস্ত্রধারী ও ছিনতাই চক্রের সাথে জড়িত বিভিন্ন সংঘবদ্ধ ও সক্রিয় সন্ত্রাসী বাহিনীর সদস্যদের গ্রেফতার করে সাধারণ জনগণের জন্য শান্তিপূর্ণ পরিবেশ বিনির্মাণের লক্ষ্যে র‌্যাবের জোড়ালো তৎপরতা অব্যাহত আছে।