মানিকগঞ্জে সবজির হাটে প্রতিদিন কেনাবেচা হয় লাখ লাখ টাকার সবজি

মানিকগঞ্জ প্রতিনিধি : মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার গোলড়া সবজির হাটে প্রতিদিন কেনাবেচা হয় লাখ লাখ টাকার সবজি। স্থানীয় চাহিদা মিটিয়ে এই সবজি চলে যাচ্ছে রাজধানীসহ আশেপাশের বাজারে।

মানিকগঞ্জের এই সবজির হাটটি সুনাম সম্পন্ন । এই হাটে সবজি কেনাবেচা করে অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছেন সংশ্লিষ্টরা। মহাসড়কের পাশে হওয়ার কারণেই হাটটি বিশেষ গুরুত্ব পেয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, ঢাকা-আরিচা মহাসড়কের পাশেই সাটুরিয়া উপজেলার গোলড়া বাসস্ট্যান্ড এলাকায় সবজির বড় হাট বসে। প্রতিদিন দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত সবজি কেনা বেচায় সরগরম থাকে হাটটি। জেলার বিভিন্ন এলাকার উৎপাদিত নানা জাতের সবজির দেখা মিলে এই হাটে। যাতায়াত ব্যবস্থা ভাল থাকায় কৃষকরা তাদের উৎপাদিত পণ্য নিয়ে এই হাটে বিক্রির জন্য আসেন। পাশাপাশি মহাসড়কের পাশে হওয়ায় পাইকাররাও খুব সহজেই সবজি পরিবহন করে ঢাকায় নিতে পারছেন।

এই হাটের সবজি বিক্রেতা সুজন মিয়া জানান, তিনি ৪০ হাজার টাকা পুঁজি খাটিয়ে চলতি মৌসুমে প্রায় দেড় লাখ টাকার সবজি বিক্রি করেছেন।

সবজি ব্যবসায়ী সুলতান হোসেন রিপন জানান, এই হাটে শিম, লাউ, কপি, বেগুন, মুলা, লালশাক, পালংশাক, ধনেপাতাসহ বিভিন্ন প্রকারের সবজির সমাগম হয়। এই হাট থেকে প্রতিদিন প্রায় ৬০ ট্রাক সবজি ঢাকার বাজারে যায়।

হাটের আরেক ব্যবসায়ী আব্দুল হাদি জানান, স্থানীয় এই সবজি টাটকা ও তরতাজা হওয়ায় বাজারে এর ভাল চাহিদা রয়েছে। তাছাড়া অন্যান্য হাটের তুলনায় এই হাটে দরদামও সুলভ এবং বিক্রেতারা আন্তরিকতাপূর্ণ।

হাটের আড়তদার মো. খোরশেদ আলম জানান, এই হাটে সাটুরিয়া ও মানিকগঞ্জ সদর উপজেলাসহ বিভিন্ন এলাকা থেকে ভাল মানের সবজি আসে। তাছাড়া হাটে নিরাপত্তা ব্যবস্থাসহ বিভিন্ন সুযোগ সুবিধা থাকায় ক্রেতা ও বিক্রেতা উভয়ের জন্যই অনুকূল পরিবেশ বিরাজমান। প্রতিদিন এই হাটে প্রায় ৮ থেকে ১০ লাখ টাকার সবজি কেনা বেচা হয়।