মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন : যা জানতে হয়

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে কে জিতছেন আর কেইবা হারছেন, সে সম্পর্কে পরিষ্কার ধারণার জন্য জানতে হয় দেশটির কোন রাজ্যে কতজন ইলেক্টর রয়েছেন।

আর মাত্র একদিন বাদে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার প্রেসিডেন্ট নির্বাচন হবে। নির্বাচনে যা ঘটবে, তা হয়তো নির্ধারিত হয়েই গেছে। এখন শুধু একটিই প্রশ্ন কে হচ্ছেন প্রেসিডেন্ট- হিলারি না ট্রাম্প? তবে বিষয়টি ভালোভাবে বোঝার জন্য জানা প্রয়োজন ইলেক্টর ও ইলেক্টরাল কলেজ সম্পর্কে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন গণতান্ত্রিক পদ্ধতিতে হলেও সেই গণতন্ত্র সরাসরি জনগণের ভোটের ফলাফলেই নির্ধারিত হয় না। জনগণ ও প্রার্থীর মধ্যে রয়েছেন তৃতীয় আরেকটি পক্ষ, যাদের বলা হয় ইলেক্টর। যতজন ইলেক্টর, ততটি ইলেক্টরাল কলেজ ভোট। আর ইলেক্টররা যে প্রক্রিয়ায় প্রেসিডেন্ট পদপ্রার্থীকে ভোট দেন, তাকে বলে ইলেক্টরাল কলেজ।

ইলেক্টরাল কলেজ কোনো প্রতিষ্ঠান নয়, এটি একটি প্রক্রিয়া। জনগণ ভোট দেওয়ার পর আগে থেকে বা ভোটের দিন নির্ধারিত ব্যক্তিরা জনগণের পক্ষ থেকে নির্দিষ্ট রাজ্যে জয়ী প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থীকে ভোট দিয়ে থাকেন। এদের বলা হয়, ইলেক্টর। মূলত জনগণের রায়কে সার্টিফাই করাই তাদের কাজ।

যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্য। প্রেসিডেন্ট নির্বাচনে রাজধানী শহর ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়া বা ওয়াশিংটন ডিসি একটি রাজ্য হিসেবে গণ্য। এই ৫১ নির্বাচনী রাজ্যে জনসংখ্যার ভিত্তিতে ইলেক্টরের সংখ্যা নির্ধারিত হয়। দেশটিতে ২০১০ সালে যে আদমশুমারি হয়, সে অনুযায়ী রাজ্যভিত্তিক জনসংখ্যার অনুপাতে ইলেক্টর নির্ধারিত রয়েছে। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনেও রাজ্যভিত্তিক একই সংখ্যাক ইলেক্টর থাকবেন।

ইলেক্টরাল কলেজ প্রেসিডেন্ট নির্বাচনে খুবই গুরুত্বপূর্ণ। কারণ কোনো প্রার্থী ৫১টি নির্বাচনী রাজ্যের মধ্যে অর্ধেকের বেশি রাজ্যে জয়ী হলেই তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হবেন, এমনটি নয়। আবার মাত্র কয়েকটি রাজ্যে জয়ী প্রার্থীও হতে পারেন প্রেসিডেন্ট। রাজ্যভিত্তিক ইলেক্টরের সংখ্যার ভিত্তিতে মূলত তা নির্ধারিত হয়।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে অদ্ভুত দিকটি হলো- যে রাজ্যে যে প্রার্থী জয়ী হবেন, তিনি ওই রাজ্যের সব ইলেক্টরাল কলেজ ভোট পাবেন। যেমন- নিউ ইয়র্কে আছে ২৯টি ইলেক্টরাল কলেজ ভোট। এ রাজ্যে হিলারি ক্লিনটনের জয়ের সম্ভাবনা অনেক বেশি। আর তিনি যদি জয়ী হন, তাহলে একাই পাবেন ২৯টি ইলেক্টরাল ভোট। প্রতিদ্বন্দ্বী প্রার্থী ট্রাম্প ১ ভোটে হারলেও তিনি কোনো ইলেক্টরাল ভোট পাবেন না। তবে ব্যক্তিক্রম আছে দুটি রাজ্যে- নেব্রাস্কা ও মেইনে। এ দুই রাজ্যে সামগ্রিকভাবে বিজয়ী প্রার্থী দুটি ইলেক্টরাল ভোট পাবেন। এ ছাড়া পৃথক পৃথক ডিস্ট্রিক্টে যিনি জয়ী হবেন, তিনি সেইসব ডিস্ট্রিক্টে একেকটি ভোট পাবেন।

এক নজরে দেখে নেওয়া যাক, প্রেসিডেন্ট নির্বাচন যুক্তরাষ্ট্রের কোন রাজ্যে কতজন ইলেক্টর রয়েছেন।

রাজ্য ইলেক্টর বা ইলেক্টরাল কলেজ ভোট
আলাবামা ৬
আলাস্কা ৩
আরিজোনা ১১
আরকানসাস ৬
ক্যালিফোর্নিয়া ৫৫
কলোরাডো ৯
কানেক্টিকাট ৭
ডেলাওয়ার ৩
ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়া ৩
ফ্লোরিডা ২৯
জর্জিয়া ১৬
হাওয়াই ৪
ইডাহো ৪
ইলিনয় ২০
ইন্ডিয়ানা ১১
আইওয়া ৬
কানসাস ৬
কেন্টাকি ৮
লুজিয়ানা ৮
মেইন ৪
মেরিল্যান্ড ১০
ম্যাসাচুসেটস ১১
মিশিগান ১৬
মিনোসোটা ১০
মিসিসিপি ৬
মিজৌরি ১০
মন্টানা ৩
নেব্রাস্কা ৫
নেভাডা ৬
নিউ হ্যাম্পশায়ার ৪
নিউ জার্জি ১৪
নিউ মেক্সিকো ৫
নিউ ইয়র্ক ২৯
নর্থ ক্যারোলাইনা ১৫
নর্থ ডাকোটা ৩
ওহাইও ১৮
ওকলাহোমা ৭
অরেগন ৭
পেনসিলভানিয়া ২০
রোড আইল্যান্ড ৪
সাউথ ক্যারোলাইনা ৯
সাউথ ডাকোটা ৩
টেনেসি ১১
টেক্সাস ৩৮
ইউটাহ ৬
ভারমন্ট ৩
ভার্জিনিয়া ১৩
ওয়াশিংটন ১২
ওয়েস্ট ভার্জিনিয়া ৫
উইসকনসিন ১০
ওয়াইওমিং ৩
মোট ৫৩৮